সোমবার ৮ জুলাই ২০২৪ ২৪ আষাঢ় ১৪৩১
 
শিরোনাম: সাংবাদিকদের সব মিথ্যার প্রতিবাদ করতে হবে: তথ্য প্রতিমন্ত্রী       বগুড়ায় রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্টে ৫ জনের মৃত্যু       জুনে খাদ্য মূল্যস্ফীতি ১০.৪২ শতাংশ       ইন্টারকন্টিনেন্টাল-শাহবাগ-চাঁনখারপুল অবরোধ, অচল রাজধানীর ৬ সড়ক       প্রধানমন্ত্রীর চীন সফরে ২০ সমঝোতা স্মারক সইয়ের সম্ভাবনা       সায়েন্সল্যাব মোড়ে ঢাকা কলেজের শিক্ষার্থীদের অবরোধ       আগস্টেও বন্যার আভাস      


শনিবার সারাদেশে বিক্ষোভ, রোববার ক্লাস-পরীক্ষা বর্জন ও ধর্মঘট
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪, ৭:৫৫ PM

নতুন কর্মসূচি ঘোষণা করে শাহবাগ থেকে সরে গেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। ঘোষণা অনুযায়ী, আগামী শনিবার সারাদেশে বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে। এরপর রোববার ক্লাস-পরীক্ষা বর্জন ও ধর্মঘট করা হবে বলে জানিয়েছেন তারা। এর আগে শুক্রবার অনলাইন ও অফলাইনে জনসংযোগ ও সারাদেশে সমন্বয় করা হবে।
বৃহস্পতিবার (৪ জুলাই) দুপুর ১২টা থেকে শুরু করে প্রায় ৬ ঘণ্টা শাহবাগ মোড় অবরুদ্ধ করে রাখে আন্দোলনকারী। এরপর বিকেল ৬টায় তারা এই কর্মসূচি ঘোষণা করে। নতুন কর্মসূচি ঘোষণার ঘণ্টাখানেক আগে প্রায় মুখোমুখি অবস্থানে চলে আসে পুলিশ এবং শিক্ষার্থীরা। তবে শেষ পর্যন্ত কোনো ধরনের সংঘর্ষের ঘটনা ঘটেনি। কোটা আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ হাসান পরবর্তী কর্মসূচি ঘোষণা করেন বলেন, আমরা শিক্ষার্থীদের কথা বিবেচনা করে পরবর্তী কর্মসূচি ঘোষণা করছি।

চার দফা দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা। দাবিগুলো হলো—

১. ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখা।

২. পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠনপূর্বক দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরির সমস্ত গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দেওয়া (সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধী ব্যতীত)।

৩. সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্যপদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দেওয়া।

৪. দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা।

উল্লেখ্য, মুক্তিযোদ্ধার সন্তানদের এক রিটে জারি করা রুলের চূড়ান্ত শুনানি শেষে গত ৫ জুন কোটা পুনর্বহালের আদেশ দেন বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ।

উচ্চ আদালতের এমন আদেশের পর আবারও ফুঁসে ওঠেন সাধারণ শিক্ষার্থীরা। কোটা বাতিলের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ করেন তারা।







আরও খবর


 সর্বশেষ সংবাদ

প্রধানমন্ত্রীর ভারত সফর শতভাগ সফল হয়েছে: বাণিজ্য প্রতিমন্ত্রী
সাংবাদিকদের সব মিথ্যার প্রতিবাদ করতে হবে: তথ্য প্রতিমন্ত্রী
সোমবারও ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালনের ঘোষণা
"আমি কোন ব্যক্তির এমপি হতে চাইনা, সকলের এমপি হতে চাই" : এমপি শহিদুল ইসলাম
সম্প্রীতির বাংলাদেশে জগন্নাথদেবের রথযাত্রা উৎসব
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

কুমিল্লা প্রেস ক্লাবে জেলা পুলিশ সুপারকে বিদায়ী সংবর্ধনা
মাদারীপুরে পূর্বশত্রুতার জেরে যুবককে কুপিয়ে হাতের কবজি ফেলে দিয়েছে প্রতিপক্ষের লোকজন
কুমিল্লায় ছেলের দায়ের কোপে মায়ের মৃত্যু
নাট্যকার ও কথাসাহিত্যিক লিপি মনোয়ারকে বাংলাদেশ লেখিকা সংঘের স্বর্ণপদক প্রদান
প্রবাসী সাংবাদিক ইসমাইল হোসেনের চাচা আর নেই
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com