সোমবার ৮ জুলাই ২০২৪ ২৪ আষাঢ় ১৪৩১
 
শিরোনাম: সাংবাদিকদের সব মিথ্যার প্রতিবাদ করতে হবে: তথ্য প্রতিমন্ত্রী       বগুড়ায় রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্টে ৫ জনের মৃত্যু       জুনে খাদ্য মূল্যস্ফীতি ১০.৪২ শতাংশ       ইন্টারকন্টিনেন্টাল-শাহবাগ-চাঁনখারপুল অবরোধ, অচল রাজধানীর ৬ সড়ক       প্রধানমন্ত্রীর চীন সফরে ২০ সমঝোতা স্মারক সইয়ের সম্ভাবনা       সায়েন্সল্যাব মোড়ে ঢাকা কলেজের শিক্ষার্থীদের অবরোধ       আগস্টেও বন্যার আভাস      


দাবি আদায়ে আজও শাহবাগ অবরোধ কোটাবিরোধীদের
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪, ১:০৭ PM

সরকারি চাকরিতে কোটার বিরোধিতা করে আজ আবারও আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা। সম্প্রতি আদালতের রায়ে মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহাল করা হলে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। এ দাবিতে তৃতীয় টানা তৃতীয়দিনের মতো শাহবাগ অবরোধ করে বিক্ষোভ করছেন ঢাবি শিক্ষার্থীরা। এর ফলে ওই এলাকায় তীব্র যানজট দেখা দিয়েছে। যানজট ছড়িয়েছে রাজধানীর অনেক সড়কে।

বুধবার (৩ জুলাই) বেলা ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ ব্যানারে কোটাবিরোধী মিছিল বের হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্য হয়ে শাহবাগে মিলিত হয়। এ সময় শিক্ষার্থীরা কোটাবিরোধী নানা স্লোগান দিতে থাকেন। তারা ‘কোটা না মেধা?’ ‘মেধা মেধা, হাইকোর্টের রায় মানি না মানব না', 'কোটা বাতিল করো, বাতিল করো', 'ছাত্রসমাজ গড়বে দেশ, মেধাভিত্তিক বাংলাদেশ' 'মুক্তিযুদ্ধের বাংলায় বৈষম্যের ঠাঁই নাই' এমন স্লোগান দিচ্ছেন। গতকালের মতো আজও পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের পরপর দুই দফা হাতাহাতি হয়েছে বলে কয়েকজন শিক্ষার্থী জানান।
২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশে সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা প্রচলিত ছিল। তবে ওই বছর ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ব্যাপক কোটাবিরোধী আন্দোলন হয়। তার প্রেক্ষিতে নবম থেকে ত্রয়োদশ গ্রেড পর্যন্ত চাকরির ক্ষেত্রে কোটা ব্যবস্থা পুরোপুরি বাতিল করে দেয় সরকার। তার আগে এসব পদে চালু থাকা কোটার ৩০ শতাংশ মুক্তিযোদ্ধার সন্তান এবং তাদের নাতি-নাতনিদের জন্য সংরক্ষিত ছিল।

এর বাইরে নারীদের জন্য ১০ শতাংশ, অনগ্রসর জেলার বাসিন্দাদের জন্য ১০ শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য ৫ শতাংশ আর প্রতিবন্ধীদের জন্য এক শতাংশ আসন থাকত। মুক্তিযোদ্ধার সন্তানদের এক রিটে জারি করা রুলের চূড়ান্ত শুনানি শেষে গত ৫ জুন কোটা পুনর্বহালের আদেশ দেন বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ। রায়ের পর জ্যেষ্ঠ আইনজীবী মো. মুনসুরুল হক চৌধুরী জানান, পুরো কোটা বাতিল না করে কেবল নবম থেকে ১৩তম গ্রেডের কোটা বাতিল করেছিল। এটা অবৈধ ও বাতিল ঘোষণা করেছেন হাইকোর্ট। এখন থেকে এসব গ্রেডে মুক্তিযোদ্ধা কোটায় তাদের সন্তানদের নিয়োগে আর কোনো বাধা নেই। এরপর উচ্চ আদালতের রায় স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। বৃহস্পতিবার এ বিষয়ে শুনানি শেষে আপাতত হাইকোর্টের রায় বহাল রাখেন আপিল বিভাগ।







আরও খবর


 সর্বশেষ সংবাদ

প্রধানমন্ত্রীর ভারত সফর শতভাগ সফল হয়েছে: বাণিজ্য প্রতিমন্ত্রী
সাংবাদিকদের সব মিথ্যার প্রতিবাদ করতে হবে: তথ্য প্রতিমন্ত্রী
সোমবারও ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালনের ঘোষণা
"আমি কোন ব্যক্তির এমপি হতে চাইনা, সকলের এমপি হতে চাই" : এমপি শহিদুল ইসলাম
সম্প্রীতির বাংলাদেশে জগন্নাথদেবের রথযাত্রা উৎসব
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

কুমিল্লা প্রেস ক্লাবে জেলা পুলিশ সুপারকে বিদায়ী সংবর্ধনা
মাদারীপুরে পূর্বশত্রুতার জেরে যুবককে কুপিয়ে হাতের কবজি ফেলে দিয়েছে প্রতিপক্ষের লোকজন
কুমিল্লায় ছেলের দায়ের কোপে মায়ের মৃত্যু
নাট্যকার ও কথাসাহিত্যিক লিপি মনোয়ারকে বাংলাদেশ লেখিকা সংঘের স্বর্ণপদক প্রদান
প্রবাসী সাংবাদিক ইসমাইল হোসেনের চাচা আর নেই
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com