সোমবার ৮ জুলাই ২০২৪ ২৪ আষাঢ় ১৪৩১
 
শিরোনাম: সাংবাদিকদের সব মিথ্যার প্রতিবাদ করতে হবে: তথ্য প্রতিমন্ত্রী       বগুড়ায় রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্টে ৫ জনের মৃত্যু       জুনে খাদ্য মূল্যস্ফীতি ১০.৪২ শতাংশ       ইন্টারকন্টিনেন্টাল-শাহবাগ-চাঁনখারপুল অবরোধ, অচল রাজধানীর ৬ সড়ক       প্রধানমন্ত্রীর চীন সফরে ২০ সমঝোতা স্মারক সইয়ের সম্ভাবনা       সায়েন্সল্যাব মোড়ে ঢাকা কলেজের শিক্ষার্থীদের অবরোধ       আগস্টেও বন্যার আভাস      


কুপ্রস্তাবে রাজি না হওয়ায় নারী শ্রমিককে চাকরিচ্যুতের অভিযোগ
গাজীপুর প্রতিনিধি
প্রকাশ: শনিবার, ২৯ জুন, ২০২৪, ৬:৪০ PM

কারখানার কর্মকর্তার কুপ্রস্তাবে রাজি না হওয়ায় গাজীপুর সদর উপজেলায় এক নারী শ্রমিককে চাকরিচ্যুত করার অভিযোগ উঠেছে। এ ঘটনায় তিন জনের নাম উল্লেখ্য করে গত ২৭শে জুন বৃহস্পতিবার রাতে ওই নারী শ্রমিক বাদী হয়ে জয়দেবপুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন। ভুক্তভোগী ওই নারী শ্রমিকের বাড়ি শেরপুর সদর থানা হাতি আগলা গ্রামে। সে সদর উপজেলার ভাওয়ালগড় ইউনিয়নের বানিয়ারচালা এলাকায় একটি ভাড়া বাড়িতে থাকেন। এবং স্থানীয় ইভিটেক্স অ্যাপারেলস নামের একটি কারখানায় অপারেটর হিসেবে চাকরি করেন।

অভিযুক্ত ওই কর্মকর্তারা হলেন, ইভিটেক্স এ্যাপারেলস লিমিটেড কারখানার উৎপাদন ব্যবস্থাপক (পি.এম) মো. জিয়া (৪০), লাইন প্রধান (লাইনচীফ) মো. জান্নাতুল (২৫) ও কারখানার প্রশাসনিক (এডমিন) কর্মকর্তা টিটু (৪২)। তারা ৩জনই ওই কারখানায় কর্মরত রয়েছেন। অভিযোগ সূত্রে জানা যায়, বিভিন্ন সময় কুপ্রস্তাব দেওয়া সহ বিভিন্ন লোভ লালসা প্রলোভন দেখিয়ে বিরক্ত করিতে থাকে ওই কারখানার উৎপাদন ব্যবস্থাপক (পি.এম) জিয়া। তার কুপ্রস্তাবে রাজি না হয়ে বিষয়টি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানালেও কোন সুরাহা পায়নি। পরে ওই কর্মকর্তারা নারী শ্রমিককে বিভিন্ন ভয়ভীতিসহ কারখানায় চাকুরি করতে দিবে না বলে হুমকি দিয়া আসিতে থাকে।
পরে গত ৪ই জুন নারী শ্রমিককে উৎপাদন ব্যবস্থাপক (পি.এম) সহ কারখানার প্রশাসনিক (এডমিন) কর্মকর্তা টিটু এডমিন অফিসে ডেকে নিয়ে বিভিন্ন ভয়ভীতি দেখিয়ে জোরপূর্বক সাদা কাগজে স্বাক্ষর নেয়। স্বাক্ষর নেওয়ার পর ওই নারী শ্রমিক ৩০শে জুন থেকে কারখানায় চাকুরি করতে দিবে না বলে জানিয়ে দেয়। এবং অন্য কোনো কারখানায় যাতে চাকরি না করতে পারে সে ব্যবস্থা করবেন। এ ঘটনার পর থেকে ওই নারী শ্রমিক প্রতিদিন কর্মস্থলে উপস্থিত হইলে বিবাদীগণ অন্যায়ভাবে অতিরিক্ত কাজ চাপিয়ে দেওয়া সহ শরীরে হাত দিয়ে শ্লীলতাহানির চেষ্টা করে। এবং খারাপ ব্যবহার সহ কারখানায় নানা ধরনের অপবাদ দিতে থাকে। এবং পরবর্তীতে  জানমালের যে কোনো ধরনের ক্ষয়ক্ষতি করে এলাকা ছাড়া করবেন। অভিযুক্ত উৎপাদন ব্যবস্থাপক (পি.এম) জিয়া বলেন, আমার বিরুদ্ধে অভিযোগ মিথ্যা। কারখানার বেতন বৃদ্ধির পর উৎপাদন বাড়ানোর জন্য বলা হয়েছে। যদি কেউ বাড়াতে না পারে তাহলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনায় তাকে দুই মাস আগে নোটিশ দিয়ে রিজাইন নেওয়া হচ্ছে।

সরেজমিনে খোঁজ নিয়ে জানা যায়, এর আগেও এই কারখানাতে গায়ে হাত তোলা সহ বিভিন্ন ধরনের একাধিক ঘটনার অভিযোগ রয়েছে। এবং নাম প্রকাশে অনিচ্ছুক সাবেক এক শ্রমিক জানান, কারখানার প্রশাসনিক (এডমিন) কর্মকর্তা টিটু সহ বেশ কয়েকজন কর্মকর্তা মাদক সেবন করেন। নারী শ্রমিকদের সাথে বাজে ব্যবহার করেন। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ জানলেও তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি কারখানা কর্তৃপক্ষ।
এ ব্যাপারে  ইভিটেক্স অ্যাপারেলস কারখানার ব্যবস্থাপক পরিচালক মনিরুজ্জামান বলেন, ওই নারী শ্রমিক যে অভিযোগ করেছে তার কোন ভিত্তি নেই। আমরা তাকে নিয়মতান্ত্রিক ভাবেই সময় দিয়ে রিজাইন নেওয়া হয়েছে। প্রয়োজনে আপনারা কারখানায় এসে সকলকে জিজ্ঞাসা করে দেখেন।
জয়দেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইবরাহিম খলিল বলেন, এ বিষয়ে নারী শ্রমিক বাদী হয়ে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন। অভিযোগ আমলে নিয়ে তদন্ত করা হচ্ছে। তদন্ত করে প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ নেওয়া হবে।







আরও খবর


 সর্বশেষ সংবাদ

প্রধানমন্ত্রীর ভারত সফর শতভাগ সফল হয়েছে: বাণিজ্য প্রতিমন্ত্রী
সাংবাদিকদের সব মিথ্যার প্রতিবাদ করতে হবে: তথ্য প্রতিমন্ত্রী
সোমবারও ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালনের ঘোষণা
"আমি কোন ব্যক্তির এমপি হতে চাইনা, সকলের এমপি হতে চাই" : এমপি শহিদুল ইসলাম
সম্প্রীতির বাংলাদেশে জগন্নাথদেবের রথযাত্রা উৎসব
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

কুমিল্লা প্রেস ক্লাবে জেলা পুলিশ সুপারকে বিদায়ী সংবর্ধনা
মাদারীপুরে পূর্বশত্রুতার জেরে যুবককে কুপিয়ে হাতের কবজি ফেলে দিয়েছে প্রতিপক্ষের লোকজন
কুমিল্লায় ছেলের দায়ের কোপে মায়ের মৃত্যু
নাট্যকার ও কথাসাহিত্যিক লিপি মনোয়ারকে বাংলাদেশ লেখিকা সংঘের স্বর্ণপদক প্রদান
প্রবাসী সাংবাদিক ইসমাইল হোসেনের চাচা আর নেই
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com