শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ চৈত্র ১৪৩০
 
শিরোনাম: নতুন বছরে অমিত সম্ভাবনার পথে এগিয়ে যাবে বাংলাদেশ       ইংরেজি নববর্ষে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা       একদিনে শনাক্ত আরও ৫১২ জন       দেশে আরও ৩ জনের ওমিক্রন শনাক্ত       সবার আগে বর্ষবরণ করলো নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া       শেষ সূর্যাস্ত দেখতে সৈকতে ভিড়       ২০২১ সালে ধর্ষণের শিকার অন্তত ১৩২১ নারী!      


৫০০ কিলোমিটার পাড়ি দিয়ে নিশ্চিন্তে ঘুম
প্রকাশ: শুক্রবার, ১১ জুন, ২০২১, ১২:০০ এএম |

আন্তর্জাতিক ডেস্ক :
কখনও তীব্র গরম আবার কখনও বৃষ্টি। এসব সয়ে গেছে বনের পশু-পাখিদের। সে কারণেই হয়তো তাদের জীবন-যাপন মানুষের মতো জটিল নয়। সারাদিন ঘুরে ফিরে ক্লান্তিতে দু’চোখ জুড়ে ঘুম নেমে এলে স্থান, কাল ভুলে যেখানে সেখানেই ঘুমিয়ে পড়ে তারা। ভালো বিছানার খোঁজে সময় নষ্ট করতে হয় না তাদের। মা-বাবারা ছানা পোনাদের নিয়ে লেপ্টে থাকে ঘুমে। আর ঘুমিয়ে থাকা হাতির দলের এমনই এক অদ্ভূত সুন্দর ছবি এখন ভেসে বেড়াচ্ছে সামাজিক মাধ্যমে। শিনহুয়াসহ চীনের প্রায় সব গণমাধ্যমেই হাতির দলের ঘুমের ছবি প্রকাশ করা হয়েছে। ইউনান প্রদেশ থেকে তোলা হয়েছে এই ছবি। ওই প্রদেশের সঙ্গেই মিয়ানমারের কাচিন ও সান প্রদেশ। দুই দেশের সীমান্ত এলাকার জঙ্গলে ১৫টি এশিয়ান হাতি দিনের পর দিন পাড়ি দিচ্ছে নিজেদের খেয়াল খুশি মতো। নির্দিষ্ট কোনও গন্তব্য নেই তাদের। এই হাতিদের উপর নজর রাখছেন চীনা বিশেষজ্ঞরা। আনুমানিক গত ১৫ মাস ধরে হেঁটে চলেছে হাতির এই দলটি। নিজেদের আস্তানা থেকে এভাবে তারা চলে এসেছে ৫শ কিলোমিটার দূরে। হাতির পালের এই যাত্রায় চোখ রাখছেন বিশেষজ্ঞরা। ১৪ টি ড্রোন এবং ৫শ জনকে নিয়োগ করা হয়েছে হাতিগুলোকে নিরাপদ রাখতে। এরাই প্রতিদিন হাতিদের গতিবিধি জানাচ্ছেন। বিভিন্ন আন্তর্জাতিক মাধ্যম বলছে, ইউনান প্রদেশের রাজধানী কুনমিংয়ের জিননিং জেলার কাছে ক্যামেরাবন্দি হয়েছে হাতির পালের ঘুমের ছবি। সেই ছবিই এখন বিশ্বজুড়ে আলোড়ন ফেলেছে। ১৫টি হাতির মধ্যে বাচ্চা হাতি তিনটি। এদের দুজন আবার দলছুট হয়ে গেছে। হাতির পালের হামলায় কয়েকটি গ্রামের ফসল নষ্ট হয়েছে বলেও খবর পাওয়া গেছে। কুনমিং শহরের উপরেও এরা হেঁটে তাক লাগিয়েছে। বিজ্ঞানীদের ধারণা, নিজেদের আস্তানা থেকে কোনো হাতির পালের এমন দীর্ঘ পথ পাড়ি দেওয়া খুবই বিরল ঘটনা।  







আরও খবর


প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com