বুধবার ২৩ জুন ২০২১ ৯ আষাঢ় ১৪২৮
 
শিরোনাম: বড় বিপর্যয়ের শঙ্কা        করোনায় আরও ৭৬ মৃত্যু, বেড়েছে শনাক্ত        সস্ত্রীক করোনায় আক্রান্ত মাহবুবুর রহমান        আমরা এত নিচু মানসিকতার নই : পররাষ্ট্রমন্ত্রী        আগামী তিন দিনেও কমবে না বৃষ্টি        খালেদা জিয়াকে বিদেশ যাওয়ার সুযোগ দিতে ফখরুলের আহ্বান        এমডিজি বাস্তবায়নে যথেষ্ট দক্ষতার পরিচয় দিয়েছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী      


৫০০ কিলোমিটার পাড়ি দিয়ে নিশ্চিন্তে ঘুম
প্রকাশ: শুক্রবার, ১১ জুন, ২০২১, ১২:০০ এএম |

আন্তর্জাতিক ডেস্ক :
কখনও তীব্র গরম আবার কখনও বৃষ্টি। এসব সয়ে গেছে বনের পশু-পাখিদের। সে কারণেই হয়তো তাদের জীবন-যাপন মানুষের মতো জটিল নয়। সারাদিন ঘুরে ফিরে ক্লান্তিতে দু’চোখ জুড়ে ঘুম নেমে এলে স্থান, কাল ভুলে যেখানে সেখানেই ঘুমিয়ে পড়ে তারা। ভালো বিছানার খোঁজে সময় নষ্ট করতে হয় না তাদের। মা-বাবারা ছানা পোনাদের নিয়ে লেপ্টে থাকে ঘুমে। আর ঘুমিয়ে থাকা হাতির দলের এমনই এক অদ্ভূত সুন্দর ছবি এখন ভেসে বেড়াচ্ছে সামাজিক মাধ্যমে। শিনহুয়াসহ চীনের প্রায় সব গণমাধ্যমেই হাতির দলের ঘুমের ছবি প্রকাশ করা হয়েছে। ইউনান প্রদেশ থেকে তোলা হয়েছে এই ছবি। ওই প্রদেশের সঙ্গেই মিয়ানমারের কাচিন ও সান প্রদেশ। দুই দেশের সীমান্ত এলাকার জঙ্গলে ১৫টি এশিয়ান হাতি দিনের পর দিন পাড়ি দিচ্ছে নিজেদের খেয়াল খুশি মতো। নির্দিষ্ট কোনও গন্তব্য নেই তাদের। এই হাতিদের উপর নজর রাখছেন চীনা বিশেষজ্ঞরা। আনুমানিক গত ১৫ মাস ধরে হেঁটে চলেছে হাতির এই দলটি। নিজেদের আস্তানা থেকে এভাবে তারা চলে এসেছে ৫শ কিলোমিটার দূরে। হাতির পালের এই যাত্রায় চোখ রাখছেন বিশেষজ্ঞরা। ১৪ টি ড্রোন এবং ৫শ জনকে নিয়োগ করা হয়েছে হাতিগুলোকে নিরাপদ রাখতে। এরাই প্রতিদিন হাতিদের গতিবিধি জানাচ্ছেন। বিভিন্ন আন্তর্জাতিক মাধ্যম বলছে, ইউনান প্রদেশের রাজধানী কুনমিংয়ের জিননিং জেলার কাছে ক্যামেরাবন্দি হয়েছে হাতির পালের ঘুমের ছবি। সেই ছবিই এখন বিশ্বজুড়ে আলোড়ন ফেলেছে। ১৫টি হাতির মধ্যে বাচ্চা হাতি তিনটি। এদের দুজন আবার দলছুট হয়ে গেছে। হাতির পালের হামলায় কয়েকটি গ্রামের ফসল নষ্ট হয়েছে বলেও খবর পাওয়া গেছে। কুনমিং শহরের উপরেও এরা হেঁটে তাক লাগিয়েছে। বিজ্ঞানীদের ধারণা, নিজেদের আস্তানা থেকে কোনো হাতির পালের এমন দীর্ঘ পথ পাড়ি দেওয়া খুবই বিরল ঘটনা।  









 সর্বশেষ সংবাদ

বড় বিপর্যয়ের শঙ্কা
বোট ক্লাবে পরীমনি-নাসিরের কীর্তির নতুন ভিডিও ভাইরাল
তিন সাংসদসহ ৬ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা
জনগণ ও রাষ্ট্রের সম্পদ নষ্ট করাই বিএনপির রাজনীতি: কাদের
হঠাৎ লকডাউনে ভোগান্তি
আরো খবর ⇒


 সর্বাধিক পঠিত

ফোবানা থেকে ভাইস চেয়ারম্যান ড. আহসান চৌধুরী হিরো এবং সেক্রেটারি মাসদু রব চৌধুরী বহিস্কার
পটুয়াখালীতে ১০ কর্মী-সমর্থককে কুপিয়ে আহত
বোট ক্লাবে পরীমনি-নাসিরের কীর্তির নতুন ভিডিও ভাইরাল
ময়মনসিংহের নান্দাইলে চারটি কালভার্ট ভেঙ্গে যাওয়ায় সড়কটি এখন মরণ ফাঁদ
পরীমনির উচ্ছৃঙ্খল জীবনযাপন এবং ধন-সম্পদ নিয়ে প্রশ্ন
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]