বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ বৈশাখ ১৪৩১
 
শিরোনাম: নতুন বছরে অমিত সম্ভাবনার পথে এগিয়ে যাবে বাংলাদেশ       ইংরেজি নববর্ষে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা       একদিনে শনাক্ত আরও ৫১২ জন       দেশে আরও ৩ জনের ওমিক্রন শনাক্ত       সবার আগে বর্ষবরণ করলো নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া       শেষ সূর্যাস্ত দেখতে সৈকতে ভিড়       ২০২১ সালে ধর্ষণের শিকার অন্তত ১৩২১ নারী!      


সুপার লিগে থাকলে সেরি আ থেকে বাদ পড়বেন রোনালদোরা
ক্রীড়া ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ১১ মে, ২০২১, ৫:০৩ পিএম |

গত মাসে সুপার লিগের ঘোষণার পর ফুটবলবিশ্বে তোলপাড় শুরু হয়। চাপের মুখে টুর্নামেন্ট শুরুর আগেই সরে দাঁড়ায় ৯টি দল। এর মধ্যে ছয়টি ইংলিশ ক্লাবের সবকটি সরে দাঁড়িয়েছে। শুধু টিকে আছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্টাস। রিয়াল ও বার্সার সঙ্গে সুপার লিগে থাকা নিয়ে বড় হুঁশিয়ারি পেল ইতালিয়ান ক্লাব জুভেন্টাস।

ইউরোপিয়ান সুপার লিগের ভাবনা থেকে সরে না দাঁড়ালে সেরি আ থেকে বাদ দেওয়া হবে রোনালদোদের দল জুভেন্টাসকে। এমনটাই জানিয়েছেন ইতালিয়ান ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট গাব্রিয়েলে গ্রাভিনা।

গত ৭ মে ইউরোপীয় সুপার লিগ থেকে নাম প্রত্যাহার করে নেওয়া ৯টি ক্লাবের সঙ্গে নতুন চুক্তিতে গেছে উয়েফা। ক্লাবগুলো পুরনো অবস্থায় ফেরার অঙ্গীকারনামা ‘ক্লাব কমিটমেন্ট ডিক্লারেশন’ এ স্বাক্ষর করেছে। তবে বার্সা, জুভেন্টাস ও রিয়াল মাদ্রিদকে যে শাস্তির মুখে পড়তে হতে পারে সেটা জানিয়ে দিয়েছে উয়েফা।

উয়েফার ঘোষণার পর এবার জুভেন্টাসও জানাল নিজেদের কড়া কথা। ইতালির ‘রেডিও রাই’-কে দেওয়া সাক্ষাৎকারে গ্রাভিনা বলেন, ‘নতুন মৌসুমের জন্য সেরি আর চুক্তি করার সময়ের আগে জুভেন্টাস যদি সুপার লিগ থেকে সরে না আসে, তাহলে তারা বাদ পড়বে। বিষয়টি স্পষ্ট এবং ফেডারেশনের সুনির্দিষ্ট নিয়ম রয়েছে।’

ইতালিয়ান ফুটবল সংস্থার নিয়ম অনুযায়ী, দেশটির কোনো দল ফিফা ও উয়েফা ব্যতীত অন্য কোনো অ্যাসেসিয়েশনে খেলতে পারবে না।

এর আগে গত শুক্রবার এক বিবৃতিতে উয়েফা জানিয়েছে, সুপার লিগ থেকে নাম সরিয়ে নেওয়া ক্লাবগুলো পুরনো অবস্থায় ফেরার অঙ্গীকারনামায় (‘ক্লাব কমিটমেন্ট ডিক্লেয়ারেশন’) স্বাক্ষর করেছে। ক্লাবগুলো হলো-ইংল্যান্ডের ম্যানচেস্টার ইউনাইটেড, লিভারপুল, ম্যানচেস্টার সিটি, চেলসি, টটেনহ্যাম হটস্পার, আর্সেনাল, ইতালির এসি মিলান, ইন্টার মিলান ও স্পেনের অ্যাথলেটিকো মাদ্রিদ।

বিবৃতিতে উয়েফা সভাপতি আলেকসান্দের চেফেরিন জানিয়েছেন, সুপার লিগ থেকে নাম প্রত্যাহার করে নেওয়া ৯ ক্লাব ভবিষ্যতে ইউরোপিয়ান ফুটবলের প্রতি অঙ্গীকারবদ্ধ থাকার ঘোষণা দিয়েছে।

তবে নতুন চুক্তিতে ফিরলেও ওই ৯টি ক্লাবকে সুপার লিগে নাম দেওয়ার মাশুল দিতে হবে। উয়েফার বিবৃতি অনুযায়ী, আগের অবস্থায় ফেরার সদিচ্ছার নিদর্শন হিসেবে ক্লাবগুলোকে মিলিতভাবে মোট দেড় কোটি ইউরো অনুদান দিতে হবে উয়েফায়। ওই অর্থ ব্যয় করা হবে ইংল্যান্ডসহ ইউরোপের বিভিন্ন দেশের শিশু, যুব ও তৃণমূল ফুটবলের উন্নয়নে।







আরও খবর


প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com