শুক্রবার ১৪ মে ২০২১ ৩১ বৈশাখ ১৪২৮
 
শিরোনাম: খালেদা জিয়া-রওশনের ঈদ হাসপাতালে       আল আকসায় হামলার প্রতিবাদে বায়তুল মোকাররমে বিক্ষোভ       ভারতে মৃত্যুর মিছিলে যুক্ত হলো আরো ৪ হাজার        ২০ দল নিয়ে টি–টোয়েন্টি বিশ্বকাপ?       ফিলিস্তিনে অমানবিক অন্যায়-অবিচার বন্ধ হোক: তথ্যমন্ত্রী       ঈদের জামাতে হাজারো মানুষ, মহামারী-মুক্তির মোনাজাত       আজ পবিত্র ঈদুল ফিতর       


যেসব উপায়ে শিশুর ঘুম হবে ভালো
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশ: সোমবার, ৩ মে, ২০২১, ৪:১৫ পিএম |

সুস্থতা বজায় রাখার জন্য ঘুমের বিকল্প নেই। কেবল যে বড়দের জন্যই ঘুম জরুরি তা কিন্তু নয়। শিশুদের জন্যও চাই পর্যাপ্ত ঘুম। তবে শিশুদের ঘুম নিয়ে অধিকাংশ বাবা-মা চিন্তিত থাকেন। দেখা যায়, বেশিরভাগ ক্ষেত্রে নবজাতকরা ঘুমাতে চায় না। আর শিশুর সঙ্গে সঙ্গে জেগে থাকতে হয় মা-বাবাকেও। কারণ আদরের সন্তান না ঘুমালে মা বাবাও ঘুমাতে পারেন না। ফলে পরদিন বাবা মায়ের কাজের ব্যাঘাত ঘটে।
এক্ষেত্রে কিছু নিয়ম ও অভ্যস অনুসরণ করলে সন্তানের ঘুম নিয়ে বাবা মাকে নাজেহাল অবস্থায় পড়তে হয় না। জেনে নিন শিশু সন্তানকে ঘুম পাড়ানোর সহজ উপায়-

>> সন্তানকে ঘুম পাড়ানোর জন্য গল্প, গান কিংবা কবিতা আশ্রয় নিতে পারেন। এটি খুব কার্যকরী পদ্ধতি। এভাবে রোজ গল্প, গান কিংবা কবিতা শুনতে শুনতে ঘুমিয়ে যাওয়া তার অভ্যাসে পরিণত হবে।

>> ঘুম পাড়ানোর জন্য আপনার সোনামনির পিঠে আলতো করে ছুঁয়ে দিন, হাত বুলিয়ে দিন। কেননা আলতো স্পর্শে শিশুদের ঘুম আসে।

>> শিশুকে ঘুমানোর সঠিক সময় নির্ধারণ করে দিন। আপনি আপনার নবজাতক শিশুকে প্রতিদিন রাতে একই সময় ঘুমাতে নিয়ে যান। রোজ এক সময়ে ঘুম পাড়ালে এটি তাদের অভ্যাসে পরিণত হবে। তবে শিশুকে ঘুম পাড়াতে গিয়ে নিজে ভুলেও ফোন, ট্যাব কিংবা ফেসবুক নিয়ে ব্যস্ত হয়ে যাবেন না।

>> শিশুরা শারীরিক ও মানসিকভাবে খুব কোমল হয়। তাদেরকে ঘুমের আগে আরামদায়ক অবস্থায় রাখুন। তাদের জন্য আরামদায়ক বিছানা নিশ্চিত করুন। আরামদায়ক পোশাক নিশ্চিত করুন।

>> সব ধরনের ইলেক্ট্রনিক্স মিডিয়া থেকে নিজে দূরে থাকুন এবং শিশুকেও দূরে রাখুন। কারণ ইলেক্ট্রনিক্স মিডিয়া নিয়ে ব্যস্ত থাকলে শিশুর ঘুমাতে না চাওয়াটা স্বাভাবিক।

>> ঘুমের আগে শিশুকে পেট ভরে খেতে দেবেন না। তাহলে শিশুর ঘুমাতে অসুবিধা হবে। তবে ক্যালোরি, প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে দেবেন।

>> শিশু ভয় পায় এমন অদ্ভূত কিংবা বিকলাঙ্গ প্রাণীর ছবি শিশুর শয়ন কক্ষ থেকে সরিয়ে ফেলুন। প্রয়োজনে শিশুকে কোলে নিয়ে দোল খাওয়াতে খাওয়াতে কিংবা দোলনায় দোল খেতে খেতে ঘুমানোর সুযোগ করে দিন।

>> আপনার সন্তানের বয়স যদি ছয় থেকে এক বছরের বেশি হয় তাহলে ঘুমের সময় তার পাশে পুতুল রেখে দিন। দেখবেন আপনার সন্তান পুতুলকে জড়িয়ে ধরে ঘুমিয়ে গেছে।

>> শিশু ঘুমানোর সঙ্গে সঙ্গে শয়নকক্ষ ছেড়ে চলে যাবেন না কিংবা শিশুর কাছ থেকে দূরে সরে যাবেন না। যদি দূরে সরে যান তাহলে শিশুর ঘুম ভেঙে যেতে পারে। শিশুকে ঘুম পাড়ানোর আগে তার ন্যাপকিন বদলাতে ভুলবেন না।







 সর্বশেষ সংবাদ

ভক্তদের ঈদের শুভেচ্ছা জানালেন শাকিব
খালেদা জিয়া-রওশনের ঈদ হাসপাতালে
আল আকসায় হামলার প্রতিবাদে বায়তুল মোকাররমে বিক্ষোভ
ভারতে মৃত্যুর মিছিলে যুক্ত হলো আরো ৪ হাজার
ঈদে সাকিব-তামিমের চাওয়া
গাজায় আকাশের পাশাপাশি স্থল আক্রমণ শুরু করেছে ইসরায়েল
২০ দল নিয়ে টি–টোয়েন্টি বিশ্বকাপ?
আরো খবর ⇒

 সর্বাধিক পঠিত

গফরগাঁওয়ে মুক্তিযোদ্ধাকে কুপিয়ে জখম
মিরপুর প্রেসক্লাবের সংবাদপত্র ও সাংবাদিকতা উন্নয়ন শীর্ষক আলোচনা ও ইফতার মাহফিল
বাক প্রতিবন্ধী মিতুর পরিবারের পাশে উপজেলা চেয়ারম্যান হামিদ মাস্টার
জেনিফার ফেরদৌসের উপস্থাপনায় বিটিভিতে আজ ঈদের বিশেষ `ছায়াছন্দ'
শান্তিসংঘ'র আয়োজনে ছিন্নমূল মানুষের জন্য ইফতার আয়োজন
গাজীপুর সাংবাদিকদের মাঝে প্রধানমন্ত্রীর ঈদ উপহার বিতরণ
গৌরনদী প্রেসক্লাব এর উদ্যোগে ইফ্তার মাহফিল ও দোয়া অনুষ্ঠিত
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]