শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ ১০ বৈশাখ ১৪২৮
 
শিরোনাম: আর বাড়ছে না লকডাউন       বিশেষ ফ্লাইটের সংখ্যা বাড়লেও কাটেনি শিডিউল বিড়ম্বনা        মিরাজের পর তাসকিনের সাফল্য        দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে        ২৯ এপ্রিল থেকে বাস চালাতে চান মালিকরা       অবশেষে মিরাজের হাত ধরে এলো প্রথম উইকেট       শপিংমলে যেতে লাগবে মুভমেন্ট পাস!      


খানসামায় কৃষক পর্যায়ে উচ্চ ফলনশীল বারি পেঁয়াজ বীজের পরীক্ষামূলক চাষ
খানসামা (দিনাজপুর) প্রতিনিধি
প্রকাশ: বুধবার, ৭ এপ্রিল, ২০২১, ৫:৪৬ পিএম |

দিনাজপুরের খানসামায় স্থানীয়ভাবে পেঁয়াজের বীজ উৎপাদন করে প্রান্তিক চাষিদের সহজ লভ্য করতে কৃষক পর্যায়ে সম্ভাবনাময় বারি পেঁয়াজ-১ জাতের পরীক্ষামূলক চাষ করছেন কাচিনীয়া গ্রামের শরিফুল ইসলাম এবং বারি পেঁয়াজ-২ জাতের চাষ করছেন জোয়ার গ্রামের কৃষক নিরঞ্জন রায়। 

জানা গেছে, চলতি বছর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আওতায় ভাবকী ইউনিয়নের কৃষক শরিফুল ইসলামকে বারি পেঁয়াজ-১ জাতের কন্দ প্রদান করা হয়েছে। গত নভেম্বর মাসে লাগানো এসব ক্ষেতের বয়স চার মাস অতিক্রম করেছে। অপরদিকে জোয়ার মন্ডলপাড়ার কৃষক নিরঞ্জন রায় নিজ উদ্যোগে কন্দ সংগ্রহ করে ৩ শতক জমিতে বারি পেঁয়াজ-২ জাতের বীজ উৎপাদনে ফুল চাষ করছেন। আগামি এক মাসের মধ্যে ক্ষেত দুটির এসব ফুল থেকে বীজ সংগ্রহ করা যাবে। 

কৃষক শরিফুল ইসলাম বলেন, প্রতি বছর আমাকে ৪ কেজি করে পেঁয়াজের বীজ লাগে। এ বছর সাড়ে ছয় হাজার টাকা কেজি দরে বীজ কিনেছি। কিন্তু বাইরে থেকে কেনা বীজগুলোতে ভর্সা কম। তাই স্থানীয়ভাবে বীজ উৎপাদনে পরীক্ষামূলক চাষ করছি। পেঁয়াজের কন্দ বাদে জমি তৈরি, সার ও কীটনাশক প্রয়োগ এবং পরিচর্যা বাবদ এ পর্যন্ত খরচ হয়েছে ৬০ টাকার মত। চাষকৃত এসব ফুল থেকে প্রতি একরে ২শ থেকে ২শ ৫০ কেজি পর্যন্ত বীজ সংগ্রহ হতে পারে আশা করছেন তিনি। 

অপর কৃষক নিরঞ্জন রায় বলেন, আমি গত তিন বছর ধরে স্থানীয় জাতের পেঁয়াজের বীজ চাষ করছি। চলতি মৌসুমে ৩ শতক জমিতে বারি পেঁয়াজ-২ জাতের বীজ চাষ করছি। এ পর্যন্ত খরচ হয়েছে প্রায় দুই হাজার পাঁচশ টাকা। ফুল থেকে তিন বারে বীজ সংগ্রহ করতে হয়। তার এ জমিতে আড়াই থেকে তিন কেজি পরিমাণ বীজ হতে পারে তিনি আশা করেন। 

উপজেলা কৃষি অফিসার বাসুদেব রায় জানান, গভেষণাগার থেকে উদ্ভাবিত নতুন নতুন জাত কৃষক পর্যায়ে আবাদের মাধ্যমে বীজ উৎপাদন এবং দ্রুত সম্প্রসার করাই সরকারের মূখ্য উদদ্দেশ্য। আর কৃষক পর্যায়ে উৎপাদিত এসব বীজ আধুনিক পদ্ধতিতে সংরক্ষণ ও বাজারজাত করার বিষয় প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এতে চাষিরা ফসল চাষাবাদে স্বনির্ভর হবেন। ভালো বীজের ভালো ফসল পাবেন এবং চাষী থেকে চাষী উপকৃত হবেন। 







 সর্বশেষ সংবাদ

কমলগঞ্জে কৃষকের ধান কেটে বাড়িতে পৌছে দিল যুবলীগ
চিরিরবন্দরে দিগন্ত জুড়ে সবুজের সমারোহ
আর বাড়ছে না লকডাউন
বিশেষ ফ্লাইটের সংখ্যা বাড়লেও কাটেনি শিডিউল বিড়ম্বনা
মিরাজের পর তাসকিনের সাফল্য
মালয়েশিয়ায় বৈধ হওয়ার সুযোগ পাচ্ছে সকল অবৈধ অভিবাসীরা
সিরাজগঞ্জে গোসল করতে গিয়ে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু
আরো খবর ⇒

 সর্বাধিক পঠিত

পৃথিবীর বুকে আরব আমিরাত জন্ম দিয়েছে যত বিস্ময়
একজন পরিশ্রমী-পরিচ্ছন্ন রাজনীতিক
টঙ্গীতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সন্ত্রাসী হামলা আহত আট
ঝিনাইদহ ১ হাজার পরবিাররে মাঝে প্রধানমন্ত্রীর উপহার বতিরণ
মার্চ মাসের বেতন ও মে’র প্রথম সপ্তাহে উৎসব ভাতা প্রদানের দাবি ডিইউজের
শৈলকুপার হাফেজ রোকনের খুনিরা অধরা পঁচিশ দিনেও গ্রেফতার নেই!
নিষিদ্ধ ট্রাক্টর ও ট্রলির দখলে ঘোড়াঘাটের সব রাস্তা-ঘাট
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]