শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ ১০ বৈশাখ ১৪২৮
 
শিরোনাম: মিরাজের পর তাসকিনের সাফল্য        দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে        ২৯ এপ্রিল থেকে বাস চালাতে চান মালিকরা       অবশেষে মিরাজের হাত ধরে এলো প্রথম উইকেট       শপিংমলে যেতে লাগবে মুভমেন্ট পাস!       হেফাজত নেতা এহেতাসুমুল হক রিমান্ডে       করোনার দ্বিতীয় ঢেউ শুধু ভারতে নয় বিপর্যয় এনেছে বিশ্বেও      


শেরপুরে ভ্রমণ কর কমেছে এক বছরে ২৫ লাখ টাকা
আরএম সেলিম শাহী, শেরপুর
প্রকাশ: মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১, ৬:৩৯ পিএম |

করোনা সংকটের কারণে শেরপুরের নাকুগাঁও ইমিগ্রেশন পয়েন্ট থেকে গত এক বছরে প্রায় ২৫ লাখ টাকার ভ্রমন কর বা রাজস্ব আয় থেকে বঞ্চিত হয়েছে। গত বছর সারা বিশ্বে যখন করোনা আঘাত হানে বাংলাদেশে মার্চ মাসে লক ডাউন শুরু হয়। এসময় শেরপুরের নালিতাবাড়ি উপজেলার নাকুগাঁও স্থল বন্দর ও ইমিগ্রেশন পয়েন্ট বন্ধ হয়ে যায়। সম্প্রতি এ স্থল বন্দর দিয়ে পন্য আমদানী শুরু হলেও যাত্রী পারাপার এখন পর্যন্ত বন্ধ রয়েছে। ফলে এ ইমিগ্রেশন পয়েন্ট দিয়ে গত এক বছরে যাত্রী পারাপার না হওয়ায় ভ্রমন কর শূন্যের কোঠায় রয়েছে।  

নাকুগাঁও স্থল বন্দর কাস্টমস ও ইমিগ্রেশন সূত্রে জানাগেছে, দেশের পূর্ব উত্তর সীমান্তের অতিগুরুত্বপূর্ণ নাকুগাঁও স্থল বন্দর ও ইমিগ্রেশন পয়েন্ট দিয়ে ভারতের মেঘালয়, আসাম, পশ্চিমবঙ্গের শিলিগুড়ি ও দার্জিলিংসহ নেপাল, ভূটান ও সিকিম ভ্রমনকারী এবং ব্যবসায়ীদের যাতায়াতে সহজ রুট তৈরী হওয়ার পর দিন দিন এ পয়েন্ট দিয়ে যাত্রী পারাপার বেড়েই চলছে।

২০১৮-১৯ অর্থ বছরের হিসেব অনুয়ায়ী সরকার শুধু মাত্র ভ্রমন কর পায় ২৩ লক্ষ ৬০ হাজার টাকা। এর পরের বছর অর্থাৎ ২০১৯-২০ অর্থ বছরের ২৫ মার্চ পর্যন্ত ভ্রমন কর আদায় করে ১৭ লাখ ৪ হাজার টাকা। ওই বছর অর্থাৎ ২০২০ সালের ২৬ মার্চ থেকে লক ডাউন শুরু হলে যাত্রী পারাপার বন্ধ হয়ে যায়। ফলে চলতি বছরের মার্চ পর্যন্ত কোন ভ্রমন কর আদায় হয়নি।

সূত্র জানায়, সম্প্রতি সরকার কেবলমাত্র মেডিকেল ও ব্যবাসীয় ভিসা চালু করলেও এ সীমান্ত দিয়ে কোন যাত্রী পারাপারের অনুমোদন পাওয়া যায়নি। উল্লেখিত ভিসার যাত্রীদের কেবল আকাশ পথ এবং স্থল পথে বেনাপোল বন্দর ব্যবহারের অনুমতি দেয়া হয়েছে।নাকুগাঁও স্থলবন্দরের আমদানী-রপ্তানি ব্যবসায়ী সমিতির সভাপতি মোস্তাফিজুর রহমান মুকুল জানান, নাকুঁগাও বন্দর চালু এবং পণ্য আমদানী হলেও ইমিগ্রেশন বন্ধ থাকায় আমরা ভারত ও ভূটানের ব্যবসায়ীদের সাথে সরাসরি কথা বলতে পারছি না। ফোনে যোগাযোগ করা হলেও ভাষাগত কারণে নানা প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে । ফলে আমাদের ব্যবসার ক্ষেত্রে সাময়িক সমস্যা হচ্ছে।

কাস্টমস একসাইজ ও ভ্যাট এর রাজস্ব কর্মকর্তা মোখলেছুর রহমান জানায়, করোনা সংকটের মধ্যেও আমাদের নাকুগাঁও স্থল বন্দর চালু রয়েছে। তবে যাত্রী পারাপার বা ইমিগ্রেশন বন্ধ থাকায় ভ্রমন কর আদায় বন্ধ রয়েছে। ফলে এ খাতে গত এক বছরে কোন আয় নেই। ভ্রমণ ভিসা চালু হলেই আবারও সচল হবে ইমিগ্রেশন। তবে স্থল বন্দরের আয় বিগত কয়েক বছরের চেয়ে অনেক বেশী হয়েছে।





আরও খবর


 সর্বশেষ সংবাদ

মিরাজের পর তাসকিনের সাফল্য
মালয়েশিয়ায় বৈধ হওয়ার সুযোগ পাচ্ছে সকল অবৈধ অভিবাসীরা
সিরাজগঞ্জে গোসল করতে গিয়ে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু
করোনায় মারা গেলেন সঙ্গীত পরিচালক শ্রাবণ রাঠোর
গােলায় উঠছে সােনাধান, ন্যায্যমূল্য নিয়ে শঙ্কা
নালিতাবাড়ীতে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ২ ড্রেজার মেশিন ধ্বংস
রাতের আধাঁরে কৃষকের জমির ধান কেটে নিল দূর্বৃত্তরা
আরো খবর ⇒

 সর্বাধিক পঠিত

পৃথিবীর বুকে আরব আমিরাত জন্ম দিয়েছে যত বিস্ময়
একজন পরিশ্রমী-পরিচ্ছন্ন রাজনীতিক
লামায় মুক্তিপণ না পেয়ে খুন, ২৫ দিন পর লামায় মাটির নিচ থেকে লাশ উদ্ধার
টঙ্গীতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সন্ত্রাসী হামলা আহত আট
মামলায় ফাঁসিয়ে দেয়ার অভিযোগ স্বজনদের
খানসামায় তরমুজ চাষে ব্যর্থ এক কৃষক মাচায় চাষে আরেক কৃষকের প্রস্তুতি
ঝিনাইদহ ১ হাজার পরবিাররে মাঝে প্রধানমন্ত্রীর উপহার বতিরণ
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]