শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ ১০ বৈশাখ ১৪২৮
 
শিরোনাম: দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে        ২৯ এপ্রিল থেকে বাস চালাতে চান মালিকরা       অবশেষে মিরাজের হাত ধরে এলো প্রথম উইকেট       শপিংমলে যেতে লাগবে মুভমেন্ট পাস!       হেফাজত নেতা এহেতাসুমুল হক রিমান্ডে       করোনার দ্বিতীয় ঢেউ শুধু ভারতে নয় বিপর্যয় এনেছে বিশ্বেও       উগ্র সাম্প্রদায়িক দানবের প্রকাশ্য পৃষ্ঠপোষক বিএনপি: কাদের      


নোয়াখালীর আনন্দ নীড় পাঠাগার শিক্ষার্থীদের বাতিঘর
প্রকাশ: শনিবার, ৬ মার্চ, ২০২১, ১২:০০ এএম |

নোয়াখালী প্রতিনিধি :
‘বাকৃবিতে একটি  লাইব্রেরি আছে, উন্নত বিশ্বের স্ট্রিট লাইব্রেরির মত। সেখানে বই সাজানো থাকবে বুকসেলফের মধ্যে। যখন যার ইচ্ছা, এসে বই নিয়ে পড়ে আবার জমা দিয়ে যাবে। কোনো নজরদারি থাকবে না। আমাদের ক্যাম্পাসেও এরকম একটা কিছু করতে হবে।’ কথাগুলো বললেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পাঠাগার ‘আনন্দ নীড়’র অন্যতম স্বপ্নদ্রষ্টা কাফি। অনেকদিন থেকে কাফির দেখা স্বপ্ন অবশেষে কতিপয় স্বাপ্নিকের সাহচর্যে সত্যি হয় ২০১৯ সালের সেপ্টেম্বরে। মেডিকেল সেন্টারের পেছনে যেখানে ছোট টং দোকানগুলো; সেখানেই অবস্থান এ উš§ুক্ত পাঠাগারের। শুরুর দিকে কাফির এ স্বপ্নকে অনেকেই পাত্তা দেননি। সবাই কিছুটা দ্বিধায় ছিলেন, বইগুলো এভাবে অভিভাবকহীন অবস্থায় উš§ুক্ত অবস্থানে রেখে দিলে অবশ্যই চুরি হয়ে যাবে ভেবে। কিন্তু পথচলার একবছর পার করে এসে এ পাঠাগারের বইসংখ্যা এখন প্রায় একশ’র কাছাকাছি। করোনায় বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার কারণে কিছুটা থমকে আছে এর পথচলা। না হলে সবার আগ্রহে হয়তো আরও সমৃদ্ধ হতে পারত। আনন্দ নীড়’র অন্যতম উদ্যোক্তা আশরাফুল ইসলামের মতে, ‘একাডেমিক বইগুলোর ওপর একচ্ছত্র নির্ভরশীলতা আমাদের চিন্তাশক্তিতে স্থবির করে দেয়। যে কারণে পড়াশোনার পাঠ চুকিয়ে সেভাবে সৃজনশীলতার বিকাশ ঘটে না। সৃজনশীলতা এবং মননশীলতা বিকাশের জন্য আমাদের প্রয়োজন সাহিত্য-সংস্কৃতির উন্নত সত্তার সান্নিধ্য। সেই চিন্তা থেকেই আনন্দ নীড়ের সূত্রপাত।’ নোবিপ্রবির শিক্ষার্থীদের মধ্যে বইপড়ার অভ্যাস গড়ে তুলতে আগে থেকেই ভ্রাম্যমাণ লাইব্রেরির আনাগোনা ছিল ক্যাম্পাসে। সেই উদ্যোগের সাথে নতুন সংযোজন আনন্দ নীড় উš§ুক্ত পাঠাগার। টং দোকানের মালিক জামাল হোসেনের আন্তরিকতা এবং সুচারু দেখভালের কারণে উদ্যোক্তারা নির্বিঘেœ এ পাঠাগারের সূচনা করতে পেরেছেন। এক কাপ চা আর আলতো রোদের ছোঁয়ায় বসে বইপড়ার এক ভিন্ন অনুভূতি এনে দিচ্ছে আনন্দ নীড়। সাহিত্যের প্রতি অনুরাগী করে তোলা এবং শিক্ষার্থীদের বইপড়ার অভ্যাস গড়ে তুলতে আনন্দ নীড় নীরবে বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসবে। আশা করা যায়, ১০১ একরের এ প্রাঙ্গণের অধিবাসীদের আÍিক উন্নয়নের জন্য সব সময় বাতিঘর হয়ে থাকবে আনন্দ নীড় পাঠাগার।  







 সর্বশেষ সংবাদ

সিরাজগঞ্জে গোসল করতে গিয়ে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু
করোনায় মারা গেলেন সঙ্গীত পরিচালক শ্রাবণ রাঠোর
গােলায় উঠছে সােনাধান, ন্যায্যমূল্য নিয়ে শঙ্কা
নালিতাবাড়ীতে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ২ ড্রেজার মেশিন ধ্বংস
রাতের আধাঁরে কৃষকের জমির ধান কেটে নিল দূর্বৃত্তরা
লিবিয়া উপকূলে ১৩০ অভিবাসী নিয়ে নৌকা ডুবি
দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে
আরো খবর ⇒

 সর্বাধিক পঠিত

পৃথিবীর বুকে আরব আমিরাত জন্ম দিয়েছে যত বিস্ময়
একজন পরিশ্রমী-পরিচ্ছন্ন রাজনীতিক
লামায় মুক্তিপণ না পেয়ে খুন, ২৫ দিন পর লামায় মাটির নিচ থেকে লাশ উদ্ধার
টঙ্গীতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সন্ত্রাসী হামলা আহত আট
মামলায় ফাঁসিয়ে দেয়ার অভিযোগ স্বজনদের
খানসামায় তরমুজ চাষে ব্যর্থ এক কৃষক মাচায় চাষে আরেক কৃষকের প্রস্তুতি
ঝিনাইদহ ১ হাজার পরবিাররে মাঝে প্রধানমন্ত্রীর উপহার বতিরণ
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]