শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ ১০ বৈশাখ ১৪২৮
 
শিরোনাম: দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে        ২৯ এপ্রিল থেকে বাস চালাতে চান মালিকরা       অবশেষে মিরাজের হাত ধরে এলো প্রথম উইকেট       শপিংমলে যেতে লাগবে মুভমেন্ট পাস!       হেফাজত নেতা এহেতাসুমুল হক রিমান্ডে       করোনার দ্বিতীয় ঢেউ শুধু ভারতে নয় বিপর্যয় এনেছে বিশ্বেও       উগ্র সাম্প্রদায়িক দানবের প্রকাশ্য পৃষ্ঠপোষক বিএনপি: কাদের      


নতুন শনাক্ত বাড়ছেই
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ৫ মার্চ, ২০২১, ৪:৫১ পিএম |

করোনায় নতুন করে আক্রান্তের সংখ্যা বাড়ছেই। আজ শুক্রবার (৫ মার্চ) করোনাভাইরাসে নতুন করে ৬৩৫ জন শনাক্ত হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (৪ মার্চ ) শনাক্ত রোগীর সংখ্যা ছিল ৬১৯ জন। এর আগের দিন বুধবার (৩ মার্চ) শনাক্ত হয়েছিলেন ৬১৪ জন।

নতুন শনাক্ত ৬৩৫ জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ৪৯ হাজার ১৮৪ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ছয় জন, এখন পর্যন্ত মারা গেছেন আট হাজার ৪৪১ জন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৬৭৬ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন পাঁচ লাখ এক হাজার ১৪৪ জন।

আজ শুক্রবার (৫ মার্চ) স্বাস্থ্য অধিদফতরের করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার চার দশমিক ৬৩ শতাংশ, আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমকি ৩৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ২৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৫৪ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৮৭৯টি, আর নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৭১০টি। এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৪১ লাখ ১৯ হাজার ৩১টি। এর মধ্যে সরকারি ব্যবস্থপনায় পরীক্ষা করা হয়েছে ৩১ লাখ ৬৭ হাজার ৬১৯ টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৯ লাখ ৫১ হাজার ৪১২টি।

দেশে বর্তমানে ২১৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে জানিয়ে অধিদফতর জানায়, এর মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ১১৮টি পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ২৯টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে ৭২টি পরীক্ষাগারে।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ছয় জনের মধ্যে পুরুষ চার জন, আর নারী দুই জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন ছয় হাজার ৩৮১ জন এবং নারী দুই হাজার ৬০ জন। শতকরা হিসেবে পুরুষ ৭৫ দশমিক ৬০ শতাংশ, আর নারী ২৪ দশমিক ৪০ শতাংশ।

মারা যাওয়া ছয় জনের মধ্যে বয়স বিবেচনায় ষাটোর্ধ্ব রয়েছেন চার জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন একজন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে আছেন একজন।

তাদের মধ্যে ঢাকা বিভাগের তিন জন, চট্টগ্রাম বিভাগের দুই জন আর খুলনা বিভাগের আছেন একজন। তারা সবাই হাসপাতালে মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হওয়া ৬৭৬ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৫১৪ জন, চট্টগ্রাম বিভাগের ১২৪ জন, রংপুর বিভাগের তিন জন, খুলনা বিভাগের ১০ জন, বরিশাল ও সিলেট বিভাগের সাত জন করে, রাজশাহী বিভাগের ছয় জন এবং ময়মনসিংহ বিভাগের আছেন পাঁচ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৫০৬ জন, ছাড়া পেয়েছেন ৩৬৬ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ছয় লাখ ৩০ হাজার ২৮৮ জন, ছাড়া পেয়েছেন পাঁচ লাখ ৯৮ হাজার ৪০৬ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩১ হাজার ৮৮২ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন ৫৭ জন, ছাড়া পেয়েছেন ৪৫ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন এক লাখ ৮১৫ জন, ছাড়া পেয়েছেন ৯১ হাজার ১৩২ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৯ হাজার ৬৮৩ জন।







 সর্বশেষ সংবাদ

সিরাজগঞ্জে গোসল করতে গিয়ে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু
করোনায় মারা গেলেন সঙ্গীত পরিচালক শ্রাবণ রাঠোর
গােলায় উঠছে সােনাধান, ন্যায্যমূল্য নিয়ে শঙ্কা
নালিতাবাড়ীতে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ২ ড্রেজার মেশিন ধ্বংস
রাতের আধাঁরে কৃষকের জমির ধান কেটে নিল দূর্বৃত্তরা
লিবিয়া উপকূলে ১৩০ অভিবাসী নিয়ে নৌকা ডুবি
দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে
আরো খবর ⇒

 সর্বাধিক পঠিত

পৃথিবীর বুকে আরব আমিরাত জন্ম দিয়েছে যত বিস্ময়
একজন পরিশ্রমী-পরিচ্ছন্ন রাজনীতিক
লামায় মুক্তিপণ না পেয়ে খুন, ২৫ দিন পর লামায় মাটির নিচ থেকে লাশ উদ্ধার
টঙ্গীতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সন্ত্রাসী হামলা আহত আট
মামলায় ফাঁসিয়ে দেয়ার অভিযোগ স্বজনদের
খানসামায় তরমুজ চাষে ব্যর্থ এক কৃষক মাচায় চাষে আরেক কৃষকের প্রস্তুতি
ঝিনাইদহ ১ হাজার পরবিাররে মাঝে প্রধানমন্ত্রীর উপহার বতিরণ
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]