শনিবার ৬ মার্চ ২০২১ ২১ ফাল্গুন ১৪২৭
 
শিরোনাম: ৭ মার্চ সারাদেশে একযোগে প্রচার হবে বঙ্গবন্ধুর ভাষণ       সরকারের পেছনে ‘ভয়ঙ্কর একটি শক্তি’ কাজ করছে: ফখরুল       জিয়াউর রহমানের খেতাব বাতিল বিষয়ে তদন্ত করে ব্যবস্থা       বিএনপির ৭ মার্চের কর্মসূচি ভণ্ডামি: কাদের       স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উত্তরণে খুশি ভারত       দেশের তিন অঞ্চলে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস       ৮ মার্চ থেকে মশক নিধনের ক্র্যাশ প্রোগ্রাম শুরু      


নিজেকে স্মার্ট করে তোলার ৮ কৌশল !
লাইফস্টাইল ডেস্ক
প্রকাশ: সোমবার, ২২ ফেব্রুয়ারি, ২০২১, ৬:৫০ পিএম |

স্মার্টনেস মানেই দেখতে ভালো লাগা বা ট্রেন্ডি পোশাক পরা নয়। স্মার্টনেস হলো অভ্যন্তরীণ মানসিক ব্যাপার। নিজেকে সবার কাছে স্মার্টনেস উপস্থাপন করতে নিজের মধ্যে ছোট ছোট পরিবর্তন আনা প্রয়োজন।
কিছু ক্ষেত্রে কৌশলী হয়া প্রয়োজন। খুব সাধারণ কিছু কৌশল অবলম্বন করে আপনিও হয়ে উঠতে পারেন স্মার্টনেসের অধিকারী।

১. কথা বলুন বুঝেশুনে: অনেক কথা বলার অভ্যাস থাকলে বাড়তি কথা বলা কমিয়ে দিন। যতটুকু প্রয়োজন কথা ঠিক ততটুকু বলার অভ্যাস করুন। কখন, কোথায়, কী বলতে হবে তা বোঝার চেষ্টা করুন। কথা বলুন বুঝেশুনে এবং গুছিয়ে। কী বলতে চাইছেন তা যেন আপনার বক্তব্যে পরিষ্কার বোঝা যায়।

২. খাবার খান নিঃশব্দে আস্তে আস্তে: যারা শব্দ করে খাবার খান তাদের কেউ পছন্দ করে না। সকলেই তাদের দিকে বিরক্তির চোখে তাকায়। নিঃশব্দে খাবার অভ্যাস করুন। খাবার ধীরে ধীরে চিবিয়ে খান, এতে শব্দ কম হবে। খাবার সময় যতটা সম্ভব কম কথা বলুন।

৩. পোশাক পরুন রুচিশীল: হালফ্যাশনের বা ট্রেন্ডি পোশাক পরা মানেই স্মার্ট (smart) হওয়া নয়। পোশাকটা আদতে মানাচ্ছে কি না, সেটাই হলো আসল কথা। পোশাক-আশাক যদি ঠিকমতো নির্বাচন না করতে পারেন তাহলে আপনার স্মার্টনেস অনেকাংশেই মার খেয়ে যাবে। তাই পোশাক পরুন নিজের ব্যক্তিত্ব অনুযায়ী।

৪. হালফ্যাশনের পোশাক নিয়ে দ্বিধা-দ্বন্দ্ব থাকলে বেছে নিন ট্র্যাডিশনাল বা সব সময়েই যেসব পোশাকের চল থাকে, সেই পোশাকগুলো। যেমন শাড়ি, সাধারণ ছাঁটের সালোয়ার-কামিজ, স্কার্ট, ফর্মাল শার্ট, প্যান্ট, স্ট্রেইট কাটের জিন্স, পোলো টিশার্ট ইত্যাদি। কী রঙের পোশাক বেছে নেবেন তা বুঝতে না পারলে পরুন হালকা যেকোনো রঙের পোশাক। হালকা রং সবাইকেই মানিয়ে যায়।

৫. খাবার খাওয়ার রীতিনীতি: খাবার খাওয়ারও কিছু নিয়ম-কানুন আছে সেগুলো শিখে নিন। যেমন চামচ, কাঁটা চামচ, ছুরি ব্যবহারের নিয়ম, ন্যাপকিন ব্যবহারের নিয়ম, কোনটার পরে কী খেতে হয় ইত্যাদি। আপনার খাবার ধরণ আপনার স্মার্টনেস বাড়িয়ে তুলবে বহু গুণ।

৬. নূন্যতম সৌজন্যতাবোধ: সব জায়গাতেই কিছু ন্যূনতম সৌজন্যতা মেনে চলা উচিত। এতে যেমন বুদ্ধিমত্তার পরিচয় পাওয়া যায় তেমনি স্মার্টনেসেরও পরিচয় পাওয়া যায়। যেমন খুব জোরে জোরে কথা বলবেন না। বিশেষ করে কর্মক্ষেত্রে। ধুপধাপ পা ফেলে না হেঁটে নিঃশব্দে হাঁটার চেষ্টা করুন। কারো সাহায্য নেবার পর ধন্যবাদ জানানোও কিন্তু সৌজন্যতাবোধের মধ্যে পড়ে। কাউকে বিরক্ত করলে ‘দুঃখিত’ বলুন। এগুলো খুবই ফর্মাল আচরণ মনে হলেও সৌজন্যতাবোধের বহিঃপ্র’কাশও বটে!

৭. হেসে হেসে সুন্দর করে কথা বলুন: হেসে, সুন্দর করে কথা বলাও স্মার্টনেসের পরিচায়ক। তাই বলে কথায় কথায় হো হো করে হাসবেন না যেন! এটাও শোভন নয়। স্মিতহাস্যে কথা বলুন সবার সাথে। মানুষটি যদি বিরক্তিকরও হয়, আপনার কথা শুনে সে যেন আপনার বিরক্তিটুকু ধরতে না পারে। মোট কথা, আপনার সাথে কথা বলে যেন কারো মনে না হয় আপনি রূঢ় আচরণ করছেন।

৮. ভালো ব্যবহার করুন: যেকোনো পরিবেশে মানিয়ে চলাটাই স্মার্টনেসের (smartness) অন্যতম পরিচায়ক। আপনার মনের অবস্থা যদি খারাপও হয়, ভালো ব্যবহার করুন সবার সাথে। অল্পতেই বিরক্ত হবেন না বা রেগে যাবেন না। ধৈর্য ধরে ধীরস্থির ভাবে সবার সাথে ভালো ব্যবহার করে যান। প্রতিটা সময় ভালো আচরণ আপনাকে গড়ে তুলবে একজন স্মার্ট মানুষ হিসেবে।







 সর্বশেষ সংবাদ

নিউজিল্যান্ডে ফের ভূমিকম্প
৭ মার্চ সারাদেশে একযোগে প্রচার হবে বঙ্গবন্ধুর ভাষণ
সরকারের পেছনে ‘ভয়ঙ্কর একটি শক্তি’ কাজ করছে: ফখরুল
জিয়াউর রহমানের খেতাব বাতিল বিষয়ে তদন্ত করে ব্যবস্থা
তেলের বাজার চাঙ্গা
বিএনপির ৭ মার্চের কর্মসূচি ভণ্ডামি: কাদের
স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উত্তরণে খুশি ভারত
আরো খবর ⇒

 সর্বাধিক পঠিত

টিকা নিলেন প্রধানমন্ত্রী (ভিডিও)
টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে ডিইউজের শ্রদ্ধা নিবেদন
এইচ টি ইমামের মৃত্যুতে সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের শোক
ভাঙ্গায় নবাগত নির্বাহী অফিসার আজিম উদ্দিনকে ফুলেল শুভেচ্ছা
অপহরণের আট মাস পর কিশোরী মাদ্রাসা ছাত্রী পিবিআইয়ের অভিযানে উদ্ধার
লন্ডন সিটির আদলে ঢাকায় পর্যটকদের জন্য আধুনিক দ্বিতল বাস
সোনারগাঁওয়ে এক নারীর শ্লীলতাহানি ও স্বামীকে কুপিয়ে জখম
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]