শুক্রবার ২৬ ফেব্রুয়ারি ২০২১ ১৩ ফাল্গুন ১৪২৭
 
শিরোনাম: ১ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও        সিলেটে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৮       আজও বাড়তে পারে তাপমাত্রা       শামিমার ভাগ্য নির্ধারণ আজ       প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন কাল       দেশের ভাবমূর্তি আরো উজ্জ্বল করতে হবে        ঢাকায় মশা বেড়েছে চারগুণ, পদক্ষেপ না নিলে মার্চে ঘনত্ব চরমে পৌঁছাবে       


টিকা পেতে সবাইকে ধৈর্য ধরার পরামর্শ সেরামের
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশ: সোমবার, ২২ ফেব্রুয়ারি, ২০২১, ৫:৪১ পিএম |

বিশ্বে টিকা উৎপাদনকারী সবচেয়ে বড় কোম্পানি সেরাম ইনস্টিটিউট অব ইনডিয়ার কাছে যেসব দেশ ও সরকার করোনাভাইরাসের টিকা চাইছে, তাদের সবাইকে ধৈর্য ধরার পরামর্শ দিয়েছেন প্রতিষ্ঠানটির সিইও আদর পূনাওয়ালা। দ্য হিন্দু।

গতকাল রবিবার এক টুইটে তিনি বলেছেন, টিকা রপ্তানি করার ক্ষেত্রে ভারতের নিজস্ব চাহিদাকে অগ্রাধিকার দেওয়ার ‘নির্দেশনা’ রয়েছে। ফলে অন্য দেশে রপ্তানি হয়ত বিলম্বিত হতে পারে।

প্রতিবছর বিশ্বে যে পরিমাণ টিকা উৎপাদন হয়, তার তিন-পঞ্চমাংশ সরবরাহ করে ভারত। তবে ১৩০ কোটি মানুষের দেশ ভারতেই এখন বিশ্বের সবচেয়ে বড় টিকাদান কার্যক্রমটি চলছে। এমনিতে বছরে গড়ে ৩৯ কোটি মানুষকে হাম ও যক্ষ্মার টিকা দেওয়ার অভিজ্ঞতা ভারতের আছে। কিন্তু বিপুল জনসংখ্যার এই দেশে করোনাভাইরাসের টিকাদান কার্যক্রম দ্রুত এগিয়ে নিতে নরেন্দ্র মোদি সরকারকে হিমশিম খেতে হচ্ছে।

টুইটারে সেরামের সিইও পূনাওয়ালা লিখেছেন, বিভিন্ন দেশ ও সরকারকে বলছি, আপনারা কোভিশেল্ড পাওয়ার অপেক্ষায় রয়েছেন। আমি বিনীতভাবে আপনাদের ধৈর্য ধরার অনুরোধ করছি। ভারতের বিপুল চাহিদাকে অগ্রাধিকার দেওয়ার নির্দেশনা অনুসরণের পাশাপাশি বাকি বিশ্বের চাহিদার মধ্যে সমন্বয় করতে হচ্ছে সেরামকে। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রেখেছি।

নিউ ইয়র্ক টাইমস-এর প্রতিবেদনে বলা হয়েছে, কার তরফ থেকে সেরাম ইনস্টিটিউট ওই নির্দেশনা পেয়েছে, সিইও তা বলেননি। এ ব্যাপারে তার কোম্পানির কোনও মন্তব্যও পাওয়া যায়নি।







 সর্বশেষ সংবাদ

১ মার্চ স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও
দাম বেড়েছে ব্রয়লার মুরগির
গৃহবন্দিত্ব শেষে খোলা বাতাসে টাইগাররা
সিলেটে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৮
আজও বাড়তে পারে তাপমাত্রা
শামিমার ভাগ্য নির্ধারণ আজ
প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন কাল
আরো খবর ⇒

 সর্বাধিক পঠিত

প্রধানমন্ত্রী আছেন বলেই দেশে উন্নয়ন হচ্ছে: রুহুল আমিন মাদানী
মাদারীপুর পৌরসভার নির্বাচনী ইশতেহার ঘোষণা
ইউএস-বাংলার এয়ারক্রাফটের সেফটি ট্রেনিংয়ের সফল সমাপ্তি
গফরগাঁওয়ে ভ্রাম্যমান আদালতে হোটেলে ও অনুমোদনহীন লরির জরিমানা
গফরগাঁওয়ে সাজাপ্রাপ্ত আসামিসহ চার মাদক বিক্রেতা গ্রেফতার-বড় ব্যবসায়ীরা ধরা ছোঁয়ার বাহিরে
আক্কেলপুরে ‘তথ্য আপার’ উঠান বৈঠক
নাগরপুরে তৃতীয় বারের মত মোকনা ইউপি চেয়ারম্যান হতে চান কোকা
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]