শনিবার ৬ মার্চ ২০২১ ২১ ফাল্গুন ১৪২৭
 
শিরোনাম: দেশের তিন অঞ্চলে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস       ৮ মার্চ থেকে মশা নিধনের ক্র্যাশ প্রোগ্রাম শুরু       করোনাভাইরাসের উৎস জানা যাবে এ মাসেই: ডব্লিউএইচও       সৌর ব্যতিচারে বিঘ্ন ঘটতে পারে বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে       করোনা মোকাবিলায় শীর্ষ ৩ নেতার একজন শেখ হাসিনা       বিমানের বহরে যুক্ত হলো ‘শ্বেতবলাকা’       স্কুল শিক্ষকরা দেখবেন মাদ্রাসার খাতা      


সাভার বাসির কল্যাণে কাজ করে যাচ্ছেন উপজেলা চেয়ারম্যান রাজীব
মিঠুন সরকার, সাভার থেকে ফিরে
প্রকাশ: সোমবার, ২২ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৫০ পিএম |

সাভার উপজেলার সাধারণ মানুষের কাছে ভালোবাসা আর ভরসার নাম মঞ্জুরুল আলম রাজীব। তার প্রচেষ্টায় সাভার বাসি পেল কেন্দ্রীয় শহীদ মিনার। একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে ভাষা শহিদদের প্রতি ফুলেল শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে সাভারে উদ্বোধন করা হয়েছে শহীদ মিনারের। মানবতার ফেরিওয়ালা সাভার উপজেলা চেয়ারম্যানের এই উদ্যোগের প্রশংসা বয়ে বেড়াচ্ছে সবার মুখে মুখে। 

ভাষা আন্দোলনের ৬৯ বছর পর সাভার বাসি পেল এই শহীদ মিনার। উপজেলা চত্বরে সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সাভার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীবের চেষ্টায় নির্মিত হয়েছে এই শহীদ মিনার। একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে নবনির্মিত কেন্দ্রীয় শহীদ মিনারের উদ্বোধন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। সঙ্গে ছিলেন প্রশাসনের কর্মকর্তা, রাজনৈতিক নেতা ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এরপর সেখানে শ্রদ্ধা জানায় সাভারের সাধারণ মানুষেরা। 

এ ব্যপারে সাভার উপজেলা ছাত্রলীগের সভাপতি আতিকুর রহমান আতিক বলেন, এটা আমাদের সাভারের জন্য বিশাল পাওয়া। সাভার উপজেলা আওয়ামী লীগের কান্ডারী ও সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব ভাইয়ের চেষ্টায় আমরা সাভার বাসি কেন্দ্রীয়ভাবে একটা শহীদ মিনার পেয়েছি। মানব কল্যাণে নিজেকে বিলিয়ে দিয়েছেন রাজীব এমন মন্তব্যই সাভার-আশুলিয়ার সর্ব সাধারণ মানুষের মুখে মুখে। করোনাকালের শুরু থেকে আজ অবধি পর্যন্ত  সাধারণ মানুষদের কাছে থেকে সেবা দিয়ে যাচ্ছেন। এ কারণে তিনি সাধারণ মানুষের কাছে মানবতার ফেরিওয়ালা হিসেবেও পরিচিতি লাভ করেছেন। আওয়ামী লীগের দুর্দিনেও তিনি মাঠে থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। 

সাভার উপজেলা পরিষদ সূত্রে জানা যায়, করোনাকালীন সময়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সরকারিভাবে দরিদ্র পরিবারকে চাল বিতরণ করা হয়। এছাড়া উপজেলা চেয়ারম্যান তার নিজস্ব অর্থায়নে চালের সঙ্গে তেল, ডাল, সাবান, লবণ, আলু ও নগদ অর্থ বিতরণ করেছিলেন। এছাড়া অসহায় পরিবারকে খাদ্য সহায়তা প্রদান ও দুস্থ শিশুদের খাদ্য বিতরণ করেছিলেন। এখনো প্রতিনিয়ত দুস্থ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী পৌঁছে দিয়ে থাকেন তিনি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের ৩৩ তম ব্যাচের সাবেক শিক্ষার্থী মোহাম্মদ সফিউল্লাহ সুজন বলেন, আমি রাজীব ভাই কে আমার নেতা হিসেবে নয়, ভাই হিসেবে পছন্দ করি, ভালোবাসি। যেখানে সত্যিই আমার আপন ভাইও আমাকে এতোটা বুঝতে পারেনি। আমাদের ৫-৬ বছর দেখা নেই তখন হঠাৎ রাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটু কথা- আমিই নক দিলাম, ভাই বললো আসিস, অনেকদিন তো তোরে দেখিনা। তার পরদিন গেলাম, রুমে ৩০-৪০ জন থাকায় ভাই নিজেই উঠে অন্য রুমে গিয়ে বললেন, বল কি অবস্থা? ভাইকে বললাম, ভাই ৫০ হাজার টাকা বেতনের চাকরিটা ছেড়ে দিয়ে আসলাম, বিসিএস পাশ করে পুলিশ হবার আশায়, হলো না, আর চাকরি করমু না। এই হলো আমার বাকি জীবনের পরিকল্পনা, আপনার ছায়ায় থাকতে চাই কাজ করেই, আমার কিছু নাই, রাজনীতি পড়ছি আর করছি, রাজনীতির ছাত্র তাই আপনার সাথে থাকতে চাই। আপনি হবেন সাভার এর এমপি আমি আপনার রাজনৈতিক পিএস হতে চাই। রাজীব ভাই যে কথাগুলো মনে রেখেছে, মনে ঠাই দিয়েছে, তার প্রমান আমার কথাগুলো বলার দিন থেকে ১০-১৫ দিন পরই প্রথম দিলো, ২য় টির প্রমাণ… থাক, সবাই জানে, বলা লাগবে না। নেতা নয়, ভাই মঞ্জুরুল আলম রাজীব। 

ইতিপূর্বে দৈনিক ভোরের কাগজের সিনিয়র রিপোর্টার ও সাভার উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক কামরুজ্জামান খান একটি মন্তব্য প্রতিবেদনে জননেতা মঞ্জুরুল আলম রাজীব ও তার ভাই ফখরুল আলম সমরের জীবন যুদ্ধের ইতিহাস তুলে ধরেন। সম্প্রতি বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের দপ্তর সম্পাদক বরুন ভৌমিক নয়ন তার ফেসবুকে লিখেন, পুরনো কতো সেসব স্মৃতি, সুখের ছিলো না। কতো যে কষ্টের যন্ত্রণার কথা। যা ধাপেধাপে এগিয়ে আজ সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান স্নেহাস্পদ মঞ্জুরুল আলম রাজীব। আমি বহু জায়গায় জীবন স্রোতে ওর পাশাপাশি থেকেছি, থেকেছে তাপস। ছাত্রলীগের থানা, জেলা সভাপতি, কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি, সাভার বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্র সংসদ এর সহ-সভাপতি এখন সাভার উপজেলা শাখা আওয়ামী লীগের নির্বাচিত সাধারণ সম্পাদক।

সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীম আরা নীপা বলেন, করোনাকালীন সময়ে উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব প্রশাসনের পাশাপাশি অক্লান্ত পরিশ্রম করে চলেছেন। তিনি সার্বক্ষণিক সাধারণ মানুষের পাশে রয়েছেন।

এ ব্যাপারে সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব বলেন, যতদিন বাঁচবো সাধারণ মানুষের পাশে থেকে কাজ করে যাবো। বিএনপি আমলে আমারে পুলিশের পিকাপ ভ্যানের পিছনে বাইন্দা পুরা সাভার  ঘুরিয়েছে, রক্তে সারা শরীর ভিজে গেছে আমার তারপরও আমি আওয়ামী-লীগ ছাড়ি নাই। সে সময় বিএনপির নাজমুল হুদা বিএনপিতে নেওয়ার জন্য অনেক চেষ্টা করে কিন্তু এত নির্যাতন সহ্য করেও আমি আওয়ামী-লীগ ছাড়ি নাই। জননেত্রী শেখ হাসিনার ডাকে প্রতিটি লড়াই সংগ্রামে নিজেকে শতভাগ উজাড় করে দিয়েছি। আমি দলের স্বার্থে  সব কিছু করতে পারি এমনকি জীবন দিতে প্রস্তুত কিন্তু মুজিব আদর্শ থেকে বিচ্যুত হতে পারবো না, কোনো দিন হইও নাই।

মঞ্জুরুল আলম রাজীব ১৯৮৮- ৯০ সাল পর্যন্ত সাভার বিশ্ববিদ্যালয় কলেজ শাখা ছাত্রলীগের সভাপতি ছিলেন। ১৯৯০- ৯১ সাল পর্যন্ত সাভার উপজেলা ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৯৩-৯৪ সাভার বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্র-ছাত্রী সংসদ(ভিপি), ১৯৯৪- ৯৮ ঢাকা জেলা ছাত্রলীগের সভাপতি, ২০০২-২০০৬ বাংলাদেশ ছাত্রলীগের  সহ- সভাপতি, ২০১৫-২০১৯ সাভার উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, ২০১৯ সালে সাভার উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক পদে আসীন হন এবং ২০১৯ সালে সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহন করেন।







 সর্বশেষ সংবাদ

দেশের তিন অঞ্চলে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস
৮ মার্চ থেকে মশা নিধনের ক্র্যাশ প্রোগ্রাম শুরু
করোনাভাইরাসের উৎস জানা যাবে এ মাসেই: ডব্লিউএইচও
সৌর ব্যতিচারে বিঘ্ন ঘটতে পারে বঙ্গবন্ধু স্যাটেলাইটের সম্প্রচারে
করোনা মোকাবিলায় শীর্ষ ৩ নেতার একজন শেখ হাসিনা
নোয়াখালীর আনন্দ নীড় পাঠাগার শিক্ষার্থীদের বাতিঘর
নাগরপুরে ১ জনের লাশ উদ্ধার
আরো খবর ⇒

 সর্বাধিক পঠিত

টিকা নিলেন প্রধানমন্ত্রী (ভিডিও)
টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে ডিইউজের শ্রদ্ধা নিবেদন
এইচ টি ইমামের মৃত্যুতে সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের শোক
ভাঙ্গায় নবাগত নির্বাহী অফিসার আজিম উদ্দিনকে ফুলেল শুভেচ্ছা
অপহরণের আট মাস পর কিশোরী মাদ্রাসা ছাত্রী পিবিআইয়ের অভিযানে উদ্ধার
লন্ডন সিটির আদলে ঢাকায় পর্যটকদের জন্য আধুনিক দ্বিতল বাস
সোনারগাঁওয়ে এক নারীর শ্লীলতাহানি ও স্বামীকে কুপিয়ে জখম
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]