শনিবার ৬ মার্চ ২০২১ ২১ ফাল্গুন ১৪২৭
 
শিরোনাম: ৭ মার্চ সারাদেশে একযোগে প্রচার হবে বঙ্গবন্ধুর ভাষণ       সরকারের পেছনে ‘ভয়ঙ্কর একটি শক্তি’ কাজ করছে: ফখরুল       জিয়াউর রহমানের খেতাব বাতিল বিষয়ে তদন্ত করে ব্যবস্থা       বিএনপির ৭ মার্চের কর্মসূচি ভণ্ডামি: কাদের       স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উত্তরণে খুশি ভারত       দেশের তিন অঞ্চলে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস       ৮ মার্চ থেকে মশক নিধনের ক্র্যাশ প্রোগ্রাম শুরু      


সব হাসপাতালের অচল যন্ত্রপাতি সচলের দাবিতে রিট
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ২২ ফেব্রুয়ারি, ২০২১, ৩:২৭ পিএম |

দেশের সব সরকারি হাসপাতালে প্রয়োজনীয় সংখ্যক যন্ত্রপাতি সংযোজনসহ অচল যন্ত্রপাতি সচলের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। আজ সোমবার (২২ ফেব্রুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী জে আর খান (রবিন) এ রিট করেন।

রিট আবেদনে মানুষের স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তার লক্ষ্যে দেশের বিভিন্ন সরকারি হাসপাতালে মানুষের সঠিক রোগ নির্ণয়ের জন্য প্রয়োজনীয় সংখ্যক যন্ত্রপাতি অন্তর্ভুক্ত করার নির্দেশনা চাওয়া হয়েছে। পাশাপাশি সরকারি হাসপাতালের সব অচল যন্ত্রপাতি মেরামত করে সচল করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের নির্দেশনা চাওয়া হয়েছে।

রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদফতরের ডিজি, কেন্দ্রীয় মেডিক্যাল স্টোর ডিপোর পরিচালককে বিবাদী করা হয়েছে। এছাড়াও রিটে বিবাদীদের ব্যর্থতাকে  কেন বেআইনি ঘোষণা করা হবে না ও  সঙ্গে সঙ্গে উক্ত বিষয়ে কেন  প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারির আরজি জনানো হয়েছে।

রিটে আরও বলা হয়েছে, বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, বাংলাদেশের অধিকাংশ সরকারি হাসপাতালে সঠিক রোগ নির্ণয়ের জন্য প্রয়োজনীয় সংখ্যক যন্ত্রপাতি নেই এবং বিদ্যমান যন্ত্রপাতির মধ্যে অধিকাংশই অচল। এসব যন্ত্রপাতি মেরামত করে সচল করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক অর্থ বরাদ্দ হলেও তা যথাযথ কাজে ব্যবহৃত না হওয়ায়, একদিকে দেশের সাধারণ মানুষ সঠিক চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে অন্যদিকে সরকারও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। যা  অত্যন্ত দুঃখজনক। 

প্রসঙ্গত, এর আগে একই বিষয়ে  গত ২৭ ডিসেম্বর সংশ্লিষ্টদের বরাবর একটি আইনি নোটিশ পাঠানো হয়েছিল। কিন্তু সে নোটিশের জবাব না পাওয়ায় রিটটি করা হয়েছে।







 সর্বশেষ সংবাদ

নিউজিল্যান্ডে ফের ভূমিকম্প
৭ মার্চ সারাদেশে একযোগে প্রচার হবে বঙ্গবন্ধুর ভাষণ
সরকারের পেছনে ‘ভয়ঙ্কর একটি শক্তি’ কাজ করছে: ফখরুল
জিয়াউর রহমানের খেতাব বাতিল বিষয়ে তদন্ত করে ব্যবস্থা
তেলের বাজার চাঙ্গা
বিএনপির ৭ মার্চের কর্মসূচি ভণ্ডামি: কাদের
স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উত্তরণে খুশি ভারত
আরো খবর ⇒

 সর্বাধিক পঠিত

টিকা নিলেন প্রধানমন্ত্রী (ভিডিও)
টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে ডিইউজের শ্রদ্ধা নিবেদন
এইচ টি ইমামের মৃত্যুতে সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের শোক
ভাঙ্গায় নবাগত নির্বাহী অফিসার আজিম উদ্দিনকে ফুলেল শুভেচ্ছা
অপহরণের আট মাস পর কিশোরী মাদ্রাসা ছাত্রী পিবিআইয়ের অভিযানে উদ্ধার
লন্ডন সিটির আদলে ঢাকায় পর্যটকদের জন্য আধুনিক দ্বিতল বাস
সোনারগাঁওয়ে এক নারীর শ্লীলতাহানি ও স্বামীকে কুপিয়ে জখম
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]