বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ চৈত্র ১৪৩০
 
শিরোনাম: নতুন বছরে অমিত সম্ভাবনার পথে এগিয়ে যাবে বাংলাদেশ       ইংরেজি নববর্ষে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা       একদিনে শনাক্ত আরও ৫১২ জন       দেশে আরও ৩ জনের ওমিক্রন শনাক্ত       সবার আগে বর্ষবরণ করলো নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া       শেষ সূর্যাস্ত দেখতে সৈকতে ভিড়       ২০২১ সালে ধর্ষণের শিকার অন্তত ১৩২১ নারী!      


মাটির নিচে কয়েক হাজার বছর আগের মদ কারখানা!
ডেস্ক রিপোর্ট
প্রকাশ: মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৩১ পিএম |

মিসরে পাঁচ হাজারের বছরেরও বেশি সময় আগের একটি মদের কারখানার সন্ধান পাওয়ার দাবি জানিয়েছে একদল প্রত্নতাত্ত্বিক। নর্থ আবিডোজ শহরের সহাজ এলাকায় মিসর ও যুক্তরাষ্ট্রের প্রত্নতাত্ত্বিকরা যৌথভাবে মাটির নিচে বিশালাকৃতির কারখানাটি আবিষ্কার করেছেন বলে জানিয়েছেন।

বিষয়টি নিশ্চিত করে মিসরীয় পর্যটন মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, মাটির নিচে চাপা পড়া এই কারাখানায় খ্রিষ্টপূর্ব ৩১০০ সালে সম্রাট নারমারের আমলে মদ উৎপাদন করা হতো বলে তারা মনে করছেন। আর এই ধারণা সত্যি হলে এটিই হবে বিশ্বের সবচেয়ে পুরোনো মদের কারখানা।

প্রত্নতাত্ত্বিকরা বলছেন, অন্তত আটটি বড় ইউনিটে বিভক্ত এই কারখানার প্রতিটি ইউনিটে থরে থরে সাজানো প্রায় ৪০টি করে মাটির পাত্র রয়েছে। মূলত বিয়ার জাতীয় শস্য আর পানির একটি মিশ্রণ একধরনের বিশেষ মাটির পাত্রে গরম করা আর সাজানোর জন্য এগুলোর ব্যবহার করা হতো বলে ধারণা তাদের।

প্রত্নতাত্ত্বিক গবেষক দলের প্রধান ডেবোরাহ ভিসচাক জানান, আবিষ্কৃত প্রাচীন এই মদের কারখানায় একসঙ্গে প্রায় ২২ হাজার ৪০০ লিটার বিয়ার উৎপাদন হতো। আর এখান থেকে মিসরীয় সম্রাটদের রাজকীয় শেষকৃত্যে পানীয়ের জোগান দেয়া হতো বলে ধারনা তাদের।







আরও খবর


প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com