মঙ্গলবার ২৬ জানুয়ারি ২০২১ ১২ মাঘ ১৪২৭
 
শিরোনাম: ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন       টাইগারদের কাছে বাংলাওয়াশ উইন্ডিজ       ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের সভাপতি মামুন সম্পাদক হৃদয়       ১৮ মার্চ থেকে বইমেলা       নৌযান শ্রমিকদের কর্মবিরতি, যাত্রীদের দুর্ভোগ       বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেলেন যারা       পি কে হালদারের ২ সহযোগী পাঁচদিনের রিমান্ডে      


চলনবিলে আগাম জাতের খিরা চাষ
লিপন সরকার, চলনবিল প্রতিনিধি
প্রকাশ: বুধবার, ১৩ জানুয়ারি, ২০২১, ৫:৩১ পিএম |

চলতি বছরে চলনবিলের সিরাজগঞ্জের তাড়াশ, শাহজাদপুর, উল্লাপাড়া, রায়গঞ্জ, নাটোরের সিংড়া, গুরুদাসপুর, পাবনার চাটমোহর ও ভাঙ্গুড়া উপজেলার মাঠে প্রায় ১৫ হাজার হেক্টর জমিতে বিভিন্ন জাতের খিরা চাষ করা হয়েছে। এ বছর প্রাকৃতিক দুর্যোগ না থাকায় ও বীজ সার এবং কীটনাশক সুলভ মূল্যে পাওয়ায় খিরার বাম্পার ফলন হয়েছে।

কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, এ বছর তাড়াশ উপজেলায় ৩৬০ হেক্টর জমিতে আগাম জাতের ও চলনবিলের সিংড়া, চাটমোহর, গুরুদাসপুর, শাহজাদপুর, উল্লাপাড়া, রায়গঞ্জ, চাটমোহর উপজেলায় প্রায় ১৫ হাজার হেক্টর জমিতে খিরা চাষ হয়েছে।

উপজেলার বারুহাস ইউনিয়নের দিঘরীয়া গ্রামের কৃষক আহমেদ আলী জানান, এ বছর ১ বিঘা জমিতে খিরার আবাদ করতে খরচ হয়েছে ২৫ থেকে ৩০ হাজার টাকা। খরচ বাদে আবাদে ৩০ হাজার থেকে ৩৫ হাজার টাকা লাভ হয়েছে। এছাড়াও আরও খিরা তিনি বিক্রী করবেন।

চলনবিলে ব্যাপক খিরা উৎপাদন হওয়ায় শুধু সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার দিঘুরিয়া, রানীর হাট ও কোহিতসহ ১০টি গ্রামে প্রতিবছর গড়েউঠে খিরা বিক্রির মৌসুমি হাট। প্রতি মণ খিরা ৭৫০-৮৫০ টাকায় বিক্রি হয়।

জানা যায়, উপজেলার কোহিত, সাচানদিঘি, সান্দুরিয়া, সড়াবাড়ি, বারুহাস, দিঘুরিয়া, দিয়ারপাড়া, তালম সাতপাড়া, নামো সিলট, খাসপাড়া, বড় পওতা, তেঁতুলিয়া, ক্ষীরপোতা, খোসালপুর, বরগ্রাম, বিয়াস আয়েস, পিপুলসোন গ্রামের মাঠের পর মাঠ খিরার আবাদ হয়ে থাকে।

নজরুল ইসলাম, জালাল উদ্দিনসহ একাধিক কৃষক জানায়, এলাকায় খিরা চাষের জন্য জমি লিজ পাওয়াই যায় না। কারণ খিরা চাষে কৃষক লাভ পাওয়ায় তারা খিরা চাষে ঝুঁকে পড়েছেন। আর যাদের নিজস্ব জমি আছে তারা আরও বেশি লাভবান হচ্ছেন।

অপরদিকে, এসব হাটগুলোতে খিরা মৌসুমের সময় স্থানীয় চাহিদা পূরণের পর প্রতিদিন শতাধিক ট্রাক খিরা ঢাকা, চট্টগ্রাম, বগুড়া, পাবনা, সিলেটসহ দেশের বিভিন্ন শহরে চলে যাচ্ছে।

তাড়াশ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন্নাহার লুনা জানান, চলনবিলে খিরা চাষে কৃষকরা ব্যাপক সফলতা পেয়েছে। কৃষকেরা খিরা চাষ করে লাভবান হচ্ছেন। কৃষকেরা বিঘা প্রতি খরচ বাদে ৪০-৪৫ হাজার টাকা করে লাভ করছেন। এভাবে আগামীতে কৃষকেরা আরও বেশি জমিতে খিরা চাষ করবেন বলে ধারণা করা হচ্ছে।







 সর্বশেষ সংবাদ

সব মাদরাসা খোলার প্রস্তুতি নেয়ার নির্দেশ
৬ মাসে রাজস্ব আদায় ১ লাখ ১০ হাজার কোটি টাকা
করোনা মোকাবেলায় সরকার আগেই ব্যর্থ হয়েছে: মির্জা ফখরুল
ডিআইজি প্রিজন্স পার্থ গোপালের দুর্নীতির মামলা চলবে
করোনা নিয়ে ট্রাম্পের গোপন তথ্য ফাঁস
অমর একুশে গ্রন্থমেলা ১৮ মার্চ থেকে শুরু
এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ
আরো খবর ⇒

 সর্বাধিক পঠিত

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের খাদ্য নিরাপত্তা বিষয়ক ট্রেনিং অনুষ্ঠিত
কোটালীপাড়ায় রাস্তা নির্মাণে বাঁধা, এলাকাবাসীর ক্ষোভ
সিরাজগঞ্জে পৌর আ’লীগ নেতার বাড়ীতে বোমা নিক্ষেপ
নোয়াখালীতে আ’লীগ সভাপতিকে কুপিয়ে জখম
সিরাজগঞ্জে ইয়াবাসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার
জয়পুরহাটে মাদক, জঙ্গিবাদ, নারী নির্যাতন প্রতিরোধে জনসচেতনতামূলক সমাবেশ
সৈয়দ আহমদ উল্লাহ্ (ক.) মাইজভান্ডারীর ওরশ সম্পন্ন
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]