বুধবার ২৭ জানুয়ারি ২০২১ ১৩ মাঘ ১৪২৭
 
শিরোনাম: ট্রাম্পের অভিশংসনের জন্য শপথবদ্ধ সিনেটররা       চসিক নির্বাচনে সংঘর্ষ, নিহত ১        টিকার অগ্রাধিকার প্রাপ্তদের তালিকা প্রকাশ করলেন প্রধানমন্ত্রী       টিকা কার্যক্রম উদ্বোধন আজ, প্রস্তুত কুর্মিটোলা       হোস্টেল সুপার-প্রহরীদের দায়িত্বে অবহেলা ছিল        নির্বাচন কমিশনের সিনিয়র সচিব আলমগীর ওএসডি       ৭ ফেব্রুয়ারি থেকে সারাদেশে টিকাদান: স্বাস্থ্যমন্ত্রী      


বোরো বীজ তৈরিতে ব্যাস্ত কৃষকরা
মো.সায়েদ রায়হান, নওগাঁ
প্রকাশ: শনিবার, ২৮ নভেম্বর, ২০২০, ৭:৩২ পিএম |

নওগাঁয় বিলের পানি নিচে নামতে শুরু করায় কৃষকরা জমি চাষ করে বোরো বীজতলা তৈরি শুরু করেছেন। নওগাঁর কৃষকরা রোপা আমন ধান কাটা-মাড়াইসহ আলু রোপন ও বোরো বীজতলা তৈরিতে ব্যাস্থ্য সময় পার করছেন।

নওগাঁ জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, জমি থেকে পানি নিচে নেমে যাওয়া ওইসব জমিতে কৃষকরা বোরো বীজতলা তৈরির কাজ শুরু করেছেন। বোরো বীজতলা তৈরি হলেই কৃষকরা বোরো ধান লাগানো শুরু করবেন বলে জানান কৃষকরা।

অপর দিকে উপরের জমিগুলো থেকে কৃষকরা রোপা আমন ধান কেটে শুরু করেছেন আলু রোপন। ফলে  নওগাঁ জেলার বিভিন্ন উপজেলার মাঠে মাঠে রাতদিন চলছে ট্রাক্টর দিয়ে জমি চাষ ও রোপা আমন কাটা-মাড়াই অন্যদিকে চলছে আলু রোপন। সেই সাথে কিছু কিছু জমিতে বোরো চাষের জন্য বীজতলাও তৈরি করা হচ্ছে। ফলে কৃষি কাজে ব্যাস্থ্য সময় পার করছেন নওগাঁর কৃষকরা।

নওগাঁ জেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর নওগাঁয় ১ লক্ষ ৫০ হাজার ৫শ’ শত হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বিলের পানি নিচে নামতে শুরু করায় কৃষকরা বিলের জমিতে বোরো চাষের জন্য বীজতলা ফেলতে শুরু করেছেন। বীজতলা তৈরি হলে বোরো ধানের চাষ করা হবে।

নওগাঁর কালিকাপুর গ্রামের কৃষক আবদুল মান্নান বলেন, বন্যার পানি নেমে যাওয়ার সাথে সাথে বিস্তীর্ণ ফসলি মাঠে বোরো চাষের জন্য বীজতলা তৈরি করছেন। তিনি বলেন, উপরের প্রায় বেশীর ভাগ জমিতে এখন আলু চাষ শুরু করেছেন চাষীরা। আলু তোলার পর ওইসব জমিতেও বোরো চাষ করা হবে। কৃষকরা বলছেন, বিলের ধারের জমিগুলোতে একটু আগেই বোরো ধান রোপন করতে হয়, দেরি হলে ধান ডুবে যাওয়ার সম্ভাবনা থাকে।

মান্দা উপজেলার জোতবাজার গ্রামের আইয়ব আলী বলেন, বিলের ধারের জমিগুলোতে তারা বোরো চাষের জন্য বীজতলা তৈরি করছেন। অপর দিকে উপরের জমিতে শুরু করেছেন আলু চাষ। আলু তোলার পর ওইসব জমিতেও বোরো ধান চাষ করবেন কৃষকরা। তিনি বলেন, বিলের ধারের জমিতে একটু আগেই বোরো ধান রোপন করা হয়। বিলের ধারের জমিতে দেরিতে বোরো ধান চাষ করা হলে পানিতে ডুবে যাওয়ার সম্ভাবনা থাকে।

নওগাঁর বীজ ব্যবসায়ীরা বলছেন, নওগাঁ হাসাইগাড়ী বিলের জমিতে বোরো চাষের জন্য কৃষকরা বীজ কিনতে শুরু করেছেন। ডিলাররা বলছেন, আলুবীজের দাম বাড়লেও বোরো বীজের দাম বাড়েনি আগের মতই রয়েছে। তারা ন্যার্য মুল্যে বিক্রি করছেন বোরো বীজ।

কৃষকরা বলছেন, এবছর বোরো বীজের দাম বাড়েনি, ডিলারদের দোকানে বোরো বীজ পাওয়া যাচ্ছে। ফলে সহজেই বীজ কিনে চারা তৈরি শুরু করেছেন কৃষকরা। ন্যার্য মুল্যে ও সময়মত সার পাওয়ার জন্য উর্ধŸতন কর্তৃপক্ষের সৃ-দৃষ্টি কামনা করছেন কৃষকরা।

নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ সামসুল ওয়াদুদ বলেন, বিলের পানি নিচে নামতে শুরু করায় কৃষকরা বোরো বীজতলা তৈরি শুরু করেছেন। তবে, উপরের জমিতে কৃষকরা রোপা আমন ধান কেটে আলু রোপন করছেন, আলু তোলার পর ওইসব জমিতেও বোরো চাষ করা হবে। বীজ ও সারের সংকট হবেনা, সহজেই কৃষকরা বীজসহ সার পাচ্ছেন এবং পাবেন বলেও জানান তিনি।







 সর্বশেষ সংবাদ

ট্রাম্পের অভিশংসনের জন্য শপথবদ্ধ সিনেটররা
বাংলাদেশে ঝুঁকছে মালদ্বীপ, সম্পর্কে নতুন মোড়
চসিক নির্বাচনে সংঘর্ষ, নিহত ১
টিকার অগ্রাধিকার প্রাপ্তদের তালিকা প্রকাশ করলেন প্রধানমন্ত্রী
ডিআইজি মিজানের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ ২ ফেব্র“য়ারি
নির্বাচনী উত্তাপ পাথরঘাটায় দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্র
হাইকোর্ট এলাকায় হামিদুল হত্যার রহস্য উদ্ঘাটন, গ্রেপ্তার ৫
আরো খবর ⇒

 সর্বাধিক পঠিত

কোটালীপাড়ায় রাস্তা নির্মাণে বাঁধা, এলাকাবাসীর ক্ষোভ
সিরাজগঞ্জে পৌর আ’লীগ নেতার বাড়ীতে বোমা নিক্ষেপ
নোয়াখালীতে আ’লীগ সভাপতিকে কুপিয়ে জখম
সিরাজগঞ্জে ১শ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক
সিরাজগঞ্জে আ'লীগ নেতার বাড়িতে বোমা হামলার অভিযোগে সংবাদ সম্মেলন
না.গঞ্জে ৩ তলার ছাদ থেকে পরে শিশুর মৃত্যু
সুবর্ণচরে ভূমিহীনদের অধিকার প্রতিষ্ঠায় সেমিনার অনুষ্ঠিত
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]