বুধবার ২৭ জানুয়ারি ২০২১ ১৩ মাঘ ১৪২৭
 
শিরোনাম: টিকার অগ্রাধিকার প্রাপ্তদের তালিকা প্রকাশ করলেন প্রধানমন্ত্রী       টিকা কার্যক্রম উদ্বোধন বুধবার, প্রস্তুত কুর্মিটোলা       হোস্টেল সুপার-প্রহরীদের দায়িত্বে অবহেলা ছিল        নির্বাচন কমিশনের সিনিয়র সচিব আলমগীর ওএসডি       ৭ ফেব্রুয়ারি থেকে সারাদেশে টিকাদান: স্বাস্থ্যমন্ত্রী       বাংলাদেশ ভ্রমণে মার্কিন নাগরিকদের জন্য সতর্কতা       দেশে করোনায় আরও ১৪ মৃত্যু, শনাক্ত ৫১৫      


জৈব উপাদান দিয়ে ইট ভাটার জমির উর্বরতা ফিরিয়ে আনা সম্ভব!
ময়মনসিংহ প্রতিনিধি
প্রকাশ: শনিবার, ২৮ নভেম্বর, ২০২০, ৭:২৬ পিএম |

কুইক কম্পোস্ট, ছাই, ও সবুজ সার ইত্যাদি ব্যবহার করে জমির উর্বরতা ফিরিয়ে এনে উৎপাদন ক্ষমতা বৃদ্ধি সম্ভব বলে জানিয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মৃত্তিকা বিজ্ঞান বিভাগের শিক্ষক ড. মাহমুদ হোসেন সুমন। 

শনিবার দুপুরে বাকৃবির কৃষি অনুষদ কনফারেন্স হলে ইট ভাটার মাটি কাটার ফলে হ্রাস পাওয়া মাটির উর্বরতা পূণরুদ্ধার কৌশল বিষয়ে আয়োজিত এক কর্মশালা ও মাঠদিবস অনুষ্ঠানে এমন তথ্য জানান ড. মাহমুদ। কর্মশালায় তিনি মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
কর্মশালায় তিনি আরও জানান, বাংলাদেশে প্রায় সাত হাজর ইট ভাটা আছে যাতে বাৎসরিক উৎপাদন হয় প্রায় ২৩ বিলিয়ন। ফলে জমির উর্বরতা ব্যাপকভবে নষ্ট হয়ে উৎপাদন ক্ষমতা হ্রাস পাচ্ছে, নষ্ট হচ্ছে উর্বরতা। গবেষণার কাজের ফলাফলে দেখা গেছে, প্রতি হেক্টরে তিনটন কুইক কম্পোস্ট ও একটন ছাই এর যৌথ প্রয়োগে উর্বরতা পূণরুদ্ধারে সবচেয়ে ভাল ফলাফল পাওয়া গেছে। 

মৃত্তিকা বিজ্ঞান বিভাগ এর বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোঃ মফিজুর রহমান জাহাঙ্গীর এর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্স সিস্টেম (বাউরেস) এর পরিচালক প্রফেসর ড. আবু হাদি নূর আলী খান। এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষি অনুষদের প্রাক্তন ডীন প্রফেসর ড. এম জহির উদ্দীন। স্বাগত বক্তব্য রাখেন প্রফেসর ড. রফিকুল ইসলাম।

উল্লেখ্য, বাকৃবিতে জমির উর্বরতা পূণরুদ্ধারের জন্য বায়োটেকনোলজি এন্ড বায়োরজিক্যাল সায়েন্সেস রিসার্চ কাউন্সিল ইউকে এর অর্থায়নে বাকৃবি এবং কুইন্স ইউনিভার্সিটি, বেলফাস্ট এর যৌথ উদ্যেগে একটি গবেষণা কাজ চলছে। 







 সর্বশেষ সংবাদ

টিকার অগ্রাধিকার প্রাপ্তদের তালিকা প্রকাশ করলেন প্রধানমন্ত্রী
ডিআইজি মিজানের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ ২ ফেব্র“য়ারি
নির্বাচনী উত্তাপ পাথরঘাটায় দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্র
হাইকোর্ট এলাকায় হামিদুল হত্যার রহস্য উদ্ঘাটন, গ্রেপ্তার ৫
ফের উত্তপ্ত রোহিঙ্গা ক্যাম্প গোলাগুলিতে নিহত ১
নির্বাচন কমিশনের নতুন সচিব হুমায়ুন কবীর
হোস্টেল সুপার-প্রহরীদের দায়িত্বে অবহেলা ছিল
আরো খবর ⇒

 সর্বাধিক পঠিত

কোটালীপাড়ায় রাস্তা নির্মাণে বাঁধা, এলাকাবাসীর ক্ষোভ
সিরাজগঞ্জে পৌর আ’লীগ নেতার বাড়ীতে বোমা নিক্ষেপ
নোয়াখালীতে আ’লীগ সভাপতিকে কুপিয়ে জখম
সিরাজগঞ্জে ১শ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক
সিরাজগঞ্জে আ'লীগ নেতার বাড়িতে বোমা হামলার অভিযোগে সংবাদ সম্মেলন
না.গঞ্জে ৩ তলার ছাদ থেকে পরে শিশুর মৃত্যু
সুবর্ণচরে ভূমিহীনদের অধিকার প্রতিষ্ঠায় সেমিনার অনুষ্ঠিত
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]