বুধবার ২৭ জানুয়ারি ২০২১ ১৩ মাঘ ১৪২৭
 
শিরোনাম: টিকা কার্যক্রম উদ্বোধন বুধবার, প্রস্তুত কুর্মিটোলা       হোস্টেল সুপার-প্রহরীদের দায়িত্বে অবহেলা ছিল        নির্বাচন কমিশনের সিনিয়র সচিব আলমগীর ওএসডি       ৭ ফেব্রুয়ারি থেকে সারাদেশে টিকাদান: স্বাস্থ্যমন্ত্রী       বাংলাদেশ ভ্রমণে মার্কিন নাগরিকদের জন্য সতর্কতা       দেশে করোনায় আরও ১৪ মৃত্যু, শনাক্ত ৫১৫       দিল্লিতে পুলিশের সাথে কৃষকদের ব্যাপক সংঘর্ষ      


‘গোল্ডেন’ সহযোগিদের গা ঢাকা
শাহীন আলম
প্রকাশ: শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০, ৯:০১ পিএম |

* বাঁচতে দৌড়-ঝাঁপ শুরু করেছেন নেপথ্যের প্রভাশালী গোল্ডেনরা!
* সাবেক মন্ত্রীসহ কয়েকজনের বিষয়ে খোঁজ-খবর চলছে
বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন বিগত জোট সরকারের আমলে প্রভাবশালী একজন মন্ত্রীর আশির্বাদে ফুলে ফেঁপে উঠেতে শুরু করেন মনিরুল ইসলাম। এক পর্যায়ে হয়ে উঠেন গোল্ডেন মনির। মনিরুল ইসলাম ওরফে গোল্ডেন মনির হওয়ার পেছনে হাত রয়েছে আরো বেশ কয়েকজন সাবেক ও বর্তমান মন্ত্রী এবং এমপি’র। আর গোল্ডেন মনিরের প্রধান সহযোগী হলো রাজধানীর উত্তরখানের বাসিন্দা কাউন্সিলর শফি। এই শফিই ‘সোনা শফি’ নামে পরিচিত। কার্যত সোনা শফি যেন গোল্ডেন মনিরের ‘গোল্ডেন বয়’। 
জানা গেছে, বিগত জোট সরকারের প্রভাবশালী একজন মন্ত্রীসহ গোল্ডেন মনিরের দোসরদের খোঁজ খরব নিচ্ছে গোয়েন্দা সংস্থা। এদিকে নিজেদের রক্ষায় দৌড়-ঝাঁপ শুরু করেছেন নেপথ্যের প্রভাশালী গোল্ডেনরা। প্রসঙ্গত, গোল্ডেন মনির যেন সব সময়ই গোল্ডেন। সরকার পরিবর্তন হওয়ার পর তার কৌশলও পরিবর্তন হয়। ভোল পাল্টে ফেলেন গোল্ডেন মনির। নিজেকে আরো গোল্ডেন করতে বর্তমান সরকারের কয়েকজন মন্ত্রী, এমপি ও আমলার ছত্রছায়ায় বহাল তবিয়তে থেকে যায় গোল্ডেন মনির। তবে শেষ রক্ষা হয়নি। অবশেষে র‌্যাবের হাতে তাকে গ্রেপ্তার হতে হয়। সূত্র জানায়, গোল্ডেন মনির রিমান্ডে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন। তার তথ্য যাছাই বাছাই করা হচ্ছে। তদন্তের স্বার্থে মনিরের দেয়া তথ্য প্রকাশ করছে না কোন সূত্রই। তবে গোল্ডেন মনির গ্রেপ্তার হওয়ার পর অনেকে গা ঢাকা দিয়েছেন। দৌড়-ঝাঁপ শুরু করেছে নিজেকে রক্ষা করতে।  
‘গোল্ডেন মনিরের’ প্রধান সহযোগী কাউন্সিলর শফি। তিনি গোল্ডেন মনিরের যেন গোল্ডেন বয়। তাই তার নামের সঙ্গেও তকমা হিসেবে যুক্ত হয়েছে সোনা শব্দটি। সোনা শফি। একসময় ছিলেন লাগেজ পার্টির সদস্য। বিমানবন্দর এলাকায় একটি হত্যা মামলায় কাস্টমস কর্মকর্তাদের পক্ষের সাক্ষী হয়ে বিশেষ মওকা পেয়ে যান সোনা শফি। গড়ে তোলেন সোনা চোরাচালানের নেটওয়ার্ক। ঢাকা থেকে থাইল্যান্ড, সিঙ্গাপুর ও ভারতে সোনা চোরাচালান করে হয়ে যান কোটিপতি ব্যবসায়ী। শুরু করেন মানি লন্ডারিংয়ের মাধ্যমে টাকা পাচার। একসময় বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত ‘সোনা শফি’ ভোল পাল্টে হয়ে গেছেন আওয়ামী লীগ নেতা। নির্বিঘ্নে টাকা পাচার করতে ‘শফি অ্যান্ড ব্রাদার্স’ নামে সিভিল এভিয়েশনে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান হিসেবে তালিকাভুক্ত হন। টানা তিন বছর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার পার্কিং ও কনকর্ড হলে ইজারাদার ছিল এই প্রতিষ্ঠান। রাজধানীর উত্তরার সোনারগাঁও জনপথ মোড়ে ১৪ তলা বাণিজ্যিক ভবন জমজম টাওয়ারের অন্যতম মালিক তিনি। নামে-বেনামে শত শত কোটি টাকার সম্পদের মালিক এই ব্যক্তি ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৪৪ নম্বর ওয়ার্ডের নির্বাচিত কাউন্সিলর। মো. শফিকুল ওরফে শফিক নামের এই জনপ্রতিনিধিকে রাজধানীর উত্তরা ও উত্তরখান এলাকার অনেকেই ‘সোনা শফি’ নামেই চেনে। র‌্যাবের হাতে গ্রেপ্তার চোরাকারবারি ও ভূমিদস্যু মনিরুল ইসলাম ওরফে গোল্ডেন মনিরের প্রধান সহযোগী এই ‘সোনা শফি’। একাধিক সূত্র জানিয়েছে, এলাকায় ব্যাপক দাপট দেখিয়ে বেড়ানো এই জনপ্রতিনিধি স্থানীয় এক কলেজের অধ্যক্ষকেও লাঞ্ছিত করেন। মনিরের গ্রেপ্তারের পর নাম আলোচনায় আসতেই গা ঢাকা দিয়েছেন তিনি। তার ব্যাপারে অনুসন্ধান শুরু করেছে র‌্যাবসহ সংশ্লিষ্টরা। 
গোল্ডেন মনিরের বিরুদ্ধে রাজধানীর বাড্ডা থানায় দায়ের করা তিনটি ফৌজদারি মামলার তদন্ত করছে পুলিশ। আদালতের নির্দেশে ১৮ দিনের রিমান্ডে আছেন তিনি। গুলশান বিভাগের উপকমিশনার (ডিসি) সুদীপ কুমার চক্রবর্ত্তী বলেন, ‘মনিরের বিরুদ্ধে যেসব অভিযোগ উঠেছে এবং এর পেছনে জড়িতদের শনাক্তের চেষ্টা চলছে।’
একাধিক সূত্র জানায়, উত্তরখানের কাচকুড়া এলাকার শফি নব্বইয়ের দশকে ছিলেন বিমানবন্দর এলাকার হকার। পরে চোরাকারবারির লাগেজ পার্টির সদস্য হন তিনি। এই কাজ করতে গিয়ে গোল্ডেন মনিরের সঙ্গে তার পরিচয় ও সম্পর্ক হয়। 
১৯৯৬ সালের একটি ঘটনা। ঢাকার আন্তর্জাতিক বিমানবন্দরে নেমে সুরত মিয়া ওরফে এস মিয়া নামে ব্রিটিশ পাসপোর্টধারী এক বাংলাদেশি মদ্যপ অবস্থায় অসংলগ্ন আচরণ করেন। একপর্যায়ে তার পেটে কাচের বোতল ঢুকিয়ে দিলে ঘটনাস্থলেই তিনি মারা যান। এস মিয়ার স্ত্রী সৈয়দা শামসিয়া বেগম ক্যান্টনমেন্ট থানায় তিন কাস্টমস কর্মকর্তাকে আসামি করে হত্যা মামলা করেন। ওই মামলায় কাস্টমসের পক্ষে আদালতে সাক্ষী হন শফি। জনশ্র“তি আছে, ওই সাক্ষ্য দেয়ার বিনিময়ে তাকে সোনা চোরাচালানে সহায়তা দেন কিছু অসাধু কাস্টমস কর্মকর্তা। এতে শফি-মনির সিন্ডিকেটের কারবার চাঙ্গা হয়ে ওঠে। তাদের সঙ্গে সালেহ, রিয়াজ, আলীও ‘আলাদিনের চেরাগ’ পেয়ে যান। অবৈধ টাকায় তারা গুরুত্বপূর্ণ স্থানে রাজউক ও গণপূর্তের জমি নিজেদের দখলে নেয়ার মিশনে নামেন। উত্তরার সোনারগাঁও জনপথ মোড়ে ২০ কাঠা জমির ওপর জমজম টাওয়ার ছাড়াও ১১ নম্বর সেকশনে সাফা টাওয়ারের অংশীদার শফি। এ ছাড়া উত্তরখানসহ আরো কয়েকটি এলাকায় তার বহুতল ভবন আছে। দেশে-বিদেশে রয়েছে অঢেল সম্পদ। 
২০০৭ সালে সোনা চোরাচালানে মামলা হওয়া এবং ২০০৮ সালে রাজনৈতিক পটপরিবর্তন হলে ভোল পাল্টান শফি। ধীরে ধীরে আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় হন। একপর্যায়ে বৃহত্তর উত্তরা থানা আওয়ামী লীগের অর্থ সম্পাদক হন। বর্তমানে তিনি উত্তরখান থানা আওয়ামী লীগের সহ-সভাপতি। তার ‘শফি অ্যান্ড ব্রাদার্স’ নামের ঠিকাদারি প্রতিষ্ঠান বিমানবন্দরের কার পার্কিং ও কনকর্ড হলের ইজারায় ছিল গত তিন বছর। এই সুযোগে সংরক্ষিত এলাকায় অবাধ যাতায়াতের নিরাপত্তা পাস কাজে লাগিয়ে সোনা ও মুদ্রা পাচার করেছেন নির্বিঘ্নে। চলতি বছরের জুন মাস থেকে তার প্রতিষ্ঠান সেখানে দায়িত্বে নেই।
সূত্র জানায়, মো. শফিকুল ওরফে শফি উত্তরখানের কাচকুড়া বেতগী গ্রামের মৃত হাজী ফজন উদ্দিনের ছেলে। তার বিরুদ্ধে উত্তরার দুই থানায় কয়েকটি মামলা আছে। স্থানীয় কাচকুড়া কলেজের এক শিক্ষিকাকে হয়রানি করেন শফিকের ফুফাতো ভাই শ্যামল মিয়া। এ ঘটনায় মামলা হলে কলেজের অধ্যক্ষ জামাল উদ্দিন মিঞাকে লাঞ্ছিত করেন শফিক। ২০১৬ সালের এ ঘটনায় তার বিরুদ্ধে ঢাকা মহানগর পুলিশ কমিশনারের কাছে লিখিত অভিযোগ করেন অধ্যক্ষ জামাল উদ্দিন মিয়া। ওই ঘটনায় মামলাও হয়। তবে প্রভাবশালী শফিকের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি প্রশাসন। সিটি করপোরেশনের কাউন্সিলর হওয়ার পরে এলাকায় আরো আধিপত্য বিস্তার করেছেন তিনি।







 সর্বশেষ সংবাদ

ডিআইজি মিজানের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ ২ ফেব্র“য়ারি
নির্বাচনী উত্তাপ পাথরঘাটায় দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্র
হাইকোর্ট এলাকায় হামিদুল হত্যার রহস্য উদ্ঘাটন, গ্রেপ্তার ৫
ফের উত্তপ্ত রোহিঙ্গা ক্যাম্প গোলাগুলিতে নিহত ১
নির্বাচন কমিশনের নতুন সচিব হুমায়ুন কবীর
হোস্টেল সুপার-প্রহরীদের দায়িত্বে অবহেলা ছিল
সব জেলায় থাকবে রেল নেটওয়ার্ক: রেলমন্ত্রী
আরো খবর ⇒

 সর্বাধিক পঠিত

কোটালীপাড়ায় রাস্তা নির্মাণে বাঁধা, এলাকাবাসীর ক্ষোভ
সিরাজগঞ্জে পৌর আ’লীগ নেতার বাড়ীতে বোমা নিক্ষেপ
নোয়াখালীতে আ’লীগ সভাপতিকে কুপিয়ে জখম
সিরাজগঞ্জে ১শ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক
সিরাজগঞ্জে আ'লীগ নেতার বাড়িতে বোমা হামলার অভিযোগে সংবাদ সম্মেলন
না.গঞ্জে ৩ তলার ছাদ থেকে পরে শিশুর মৃত্যু
সুবর্ণচরে ভূমিহীনদের অধিকার প্রতিষ্ঠায় সেমিনার অনুষ্ঠিত
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]