শনিবার ২৮ নভেম্বর ২০২০ ১৩ অগ্রহায়ণ ১৪২৭
 
শিরোনাম: প্রথম ধাপের ২৫ পৌরসভা নির্বাচনে নৌকার টিকিট পেলেন যারা        হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে আরও সতর্ক হতে হবে       ৭ ব্যাংকের নিয়োগ পরীক্ষা স্থগিত       করোনা দ্বিতীয় ঢেউ সামাল দিতে মাস্কের চাহিদা বেশি, বিক্রি হচ্ছে দ্বিগুণ দামে       ধর্মীয় সাম্প্রদায়িক গোষ্ঠী বিতর্কের সৃষ্টি করছে: কাদের       দেশে একদিনেই ৩৬ জনের মৃত্যু, শনাক্ত ১৯০৮        প্রতিটি মানুষের জন্য বিনামূল্যে ভ্যাকসিন নিশ্চিতের আহ্বান (ভিডিও)      


যেসব পাসওয়ার্ড সহজেই হ্যাক হয়
ডেস্ক রিপোর্ট
প্রকাশ: শনিবার, ২১ নভেম্বর, ২০২০, ৮:০১ পিএম |

ডিজিটাল গ্যাজেট ব্যবহারে তথ্যের গোপনীয়তা, নিরাপত্তা বজায় রাখতে পাসওয়ার্ডকে সিন্দুকের তালা-চাবি বলা চলে! কিন্তু গোটা বিশ্বেই মানুষ বেশিরভাগ ক্ষেত্রে সরল বা অতিসরল পাসওয়ার্ড ব্যবহার করেছেন। এর ফলে সহজেই বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অন্যান্য মাধ্যমের গুরুত্বপূর্ণ নথি বা মূল্যবান তথ্য হারিয়ে যাচ্ছে। বা প্রতারণ চক্রের হাতে পরে বাড়ছে অপরাধ।

নর্ডপাস নামের সংস্থা ২০২০ সালে ব্যবহৃত পাসওয়ার্ডের ব্যাপারে একটি রিপোর্ট তৈরি করেছে। তাতে তারা এই বছরে ব্যবহৃত সবচেয়ে খারাপ বা সহজ পাসওয়ার্ডগুলির একটি তালিকা তৈরি করেছে। দেখা যাচ্ছে, চলতি বছরে সবচেয়ে বেশি ব্যবহৃত পাসওয়ার্ড হল ‘123456’। এই সহজ পাসওয়ার্ডটি লক্ষ লক্ষ মানুষ ব্যবহার করেছেন। এটি ২৩ মিলিয়নেরও বেশি বার অ্যাক্সেস করা গেছে। অথচ এই সহজতম পাসওয়ার্ডটি এক সেকেন্ডেরও কম সময়ে ক্র্যাক করা কোনও ব্যাপারই নয়। নর্ডপাসের মতে, সাধারণ মানুষ লোকেরা মনে রাখার সুবিধার জনই এই দুর্বল পাসওয়ার্ডটি ব্যবহার করেছেন।

‘iloveyou’ শব্দটি পাসওয়ার্ডের জন্য বহুল ব্যবহৃত হয়েছে। শব্দবন্ধটি নর্ডপাসের তালিকায় ১৭তম স্থানে রয়েছে এবং এটি পাসওয়ার্ডে ব্যবহৃত ইতিবাচক শব্দ বিভাগে প্রথম স্থান অর্জন করেছে। রিপোর্ট অনুযায়ী, ১ মিলিয়নেরও ইউজার এই শব্দটি ব্যবহার করেছেন। প্রচুর ইউজার পাসওয়ার্ডে কোনও নাম ব্যবহার করেছেন। পাসওয়ার্ডে সবচেয়ে বেশি ব্যবহৃত নাম ‘aaron431’, প্রায় ৯০ হাজার ইউজার এটি ব্যবহার করেছেন। অন্যদিকে, ২১,৪০৯ জন ইউজার পাসওয়ার্ড হিসেবে chocolate শব্দটি ব্যবহার করেছেন। এছাড়া, ৩৭ হাজারেরও বেশি ইউজারের পাসওয়ার্ডে বিনোদন জাতীয় শব্দ ‘pokemon’-এর ব্যবহার দেখা গেছে।

যে ২০টি পাসওয়ার্ড এ বছর বেশি ব্যবহৃত হয়েছে, সেগুলি হল: 123456789, picture1, password, 12345678, 111111, 123123, 12345, 1234567890, senha, 1234567, qwerty, abc123, Million2, 000000, 1234, iloveyou, aaron431, password1, এবং qqww1122। এই পাসওয়ার্ডগুলিকে তাদের ব্যবহারিক র‌্যাঙ্ক অনুযায়ী সাজানো হয়েছে। রিপোর্ট অনুযায়ী, এই পাসওয়ার্ডগুলির বেশিরভাগই এক সেকেন্ডেরও কম সময়ে ক্র্যাক করা যায়।

এখন কথা হচ্ছে, ফোনের স্ক্রিন লক, ইমেইল, সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ইত্যাদি থেকে শুরু থেকে ব্যাঙ্কিং, ই-কমার্স প্ল্যাটফর্ম ইত্যাদি নানা বিষয়ের সুরক্ষার জন্য পাসওয়ার্ড সিকিউরিটি সিস্টেম ব্যবহার করা হয়। অনেকেই জটিল পাসওয়ার্ড ব্যবহার করেন যাতে অন্য কেউ সেটি অ্যাক্সেস করতে না পারেন। কিন্তু অনেকেই সহজ সরল পাসওয়ার্ড ব্যবহার করে নিশ্চিন্তে থাকেন। প্রযুক্তিবিদরা কিন্তু সবসময়ই সহজে আন্দাজ করা যায় এমন পাসওয়ার্ড ব্যবহার করতে বারণ করেন। তা আর শুনছে কে! সূত্র: এবিপি আনন্দ।







 সর্বশেষ সংবাদ

গফরগাঁওয়ে স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি
বোরো বীজ তৈরিতে ব্যাস্ত কৃষকরা
জৈব উপাদান দিয়ে ইট ভাটার জমির উর্বরতা ফিরিয়ে আনা সম্ভব!
মোশাররফ-প্রভার ‘চাঁন বিরিয়ানি’  ১০০ পর্বে
‘তোমার হাতটি ধরে’ নাটকে অপূর্ব-সাবিলা
অন্যরকম মুগ্ধতা’ ছড়াচ্ছে হƒদয়-লিজা’র ‘ভাবনা’
নাঈমের জš§দিন এবং মিমের সঙ্গে ‘যদি বড় হতে চাও’
আরো খবর ⇒

 সর্বাধিক পঠিত

রাজধানীতে কাল কম্বল বিতরণ উদ্বোধন করবেন জিএম কাদের
দেশ জাতি ও মানুষের জন্য যেন কাজ করতে পারি: এম.এন.এইচ বুলু
ফিল্ম ফেয়ারে মনোনয়ন পেলেন বাংলাদেশের ইশরাত তন্বী
পাথরঘাটা হানাদারমুক্ত দিবস পালিত
‘গোল্ডেন’ সহযোগিদের গা ঢাকা
সিরাজগঞ্জে স্বেচ্ছাসেবক দলের নেতা গ্রেপ্তার
ছয় অন্তঃসত্ত্বা প্রেমিকাকে নিয়ে বিয়ের অনুষ্ঠানে নাইটক্লাবের মালিক
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]