শনিবার ২৮ নভেম্বর ২০২০ ১৩ অগ্রহায়ণ ১৪২৭
 
শিরোনাম: ধর্মীয় সাম্প্রদায়িক গোষ্ঠী বিতর্কের সৃষ্টি করছে: কাদের       দেশে একদিনেই ৩৬ জনের মৃত্যু, শনাক্ত ১৯০৮        প্রতিটি মানুষের জন্য বিনামূল্যে ভ্যাকসিন নিশ্চিতের আহ্বান       প্রেস কাউন্সিল আইন সংশোধন হচ্ছে: তথ্যমন্ত্রী       আগাম জামিন চাইলেন পাপুলের স্ত্রী-মেয়ে-শ্যালিকা       নিয়ন্ত্রণ হারিয়ে বাস খালে, নিহত ৪       দেশ জাতি ও মানুষের জন্য যেন কাজ করতে পারি: এম.এন.এইচ বুলু      


কারাগারে শুরু হচ্ছে নাটক
বিনোদন প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ২১ নভেম্বর, ২০২০, ৪:২৭ পিএম |

সারাদেশের কারাবন্দিদের নিয়ে ভিন্ন আঙ্গিকে মঞ্চনাটক হতে যাচ্ছে। আর এই মঞ্চনাটকটির পরিকল্পনা ও নির্দেশনা দেবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ইসরাফিল শাহীন। কারাগারে সাংস্কৃতিক কর্মকাণ্ডের অংশ হিসেবে এতে কারাবন্দিদের মনস্তত্বে ইতিবাচক উন্নয়ন ও আত্মসংশোধন প্রণালীরূপে কারানাট্য  পরিবেশিত হবে।
 
জানা গেছে, দেশের ৬৮টি কারাগারে কারাবন্দিদের বিনোদন, তাদের জীবনের গতিপথ ও কারাগার থেকে মুক্তির পরবর্তী জীবন কিভাবে পরিচালিত হবে সেগুলো বিষয় নিয়েই মঞ্চনাটক হবে। একজন মানুষের গতিপথ ও তার অপরাধ জীবন থেকে শিক্ষা পাওয়ার ঘটনাগুলো উঠে আসবে। ২০২১ সালের ২১ ফেব্রুয়ারি দেশের ৬৮টি কারাগারে কারাবন্দিদের অংশগ্রহণে মুনির চৌধুরীর ‘কবর’ নাটক মঞ্চস্থ হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও কারা অধিদপ্তর এই সাংস্কৃতিক কর্মকাণ্ড ও গবেষণা পরিচালনার জন্য অনুমতি দিয়েছে বলে জানিয়েছেন ইসরাফিল শাহীন।
বিজ্ঞপ্তিতে জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও নির্দেশক ইসরাফিল শাহীনের তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের তিন শিক্ষার্থী গবেষণার অংশ হিসেবে কারাবন্দিদের মনস্তত্বে ইতিবাচক উন্নয়ন ও আত্মসংশোধন প্রণালী রূপে কারানাট্য এবং কারাগারে সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালনা করছেন।

ডিসেম্বরের প্রথম সপ্তাহে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন অথবা বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে গবেষণা প্রকল্প ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান। এর আগে নভেম্বরে শেষ সপ্তাহে এই প্রকল্পের কাজ কেরাণীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে শুরু হবে।

সাংস্কৃতির আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থ থেকে বিভিন্ন দৃশ্য কারাবন্দিদের মধ্যে পরিবেশন করা হবে। জাতীয় চার নেতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে নৃশংস হত্যাকাণ্ড কারাবন্দিদের দ্বারা অভিনীত এবং পরিবেশন করা হবে।







 সর্বশেষ সংবাদ

ধর্মীয় সাম্প্রদায়িক গোষ্ঠী বিতর্কের সৃষ্টি করছে: কাদের
ফিল্ম ফেয়ারে মনোনয়ন পেলেন বাংলাদেশের ইশরাত তন্বী
দেশে একদিনেই ৩৬ জনের মৃত্যু, শনাক্ত ১৯০৮
প্রতিটি মানুষের জন্য বিনামূল্যে ভ্যাকসিন নিশ্চিতের আহ্বান
করোনায় আক্রান্ত বিসিবির আম্পায়ার
সুস্থ হয়ে বাসায় ফিরলেন জুয়েল আইচ
প্রেস কাউন্সিল আইন সংশোধন হচ্ছে: তথ্যমন্ত্রী
আরো খবর ⇒

 সর্বাধিক পঠিত

মাদারীপুরে ২ টি গাঁজা গাছসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার
রাজধানীতে কাল কম্বল বিতরণ উদ্বোধন করবেন জিএম কাদের
দেশ জাতি ও মানুষের জন্য যেন কাজ করতে পারি: এম.এন.এইচ বুলু
কম্পিউটার শিশুদের কি দরকার?
পাথরঘাটা হানাদারমুক্ত দিবস পালিত
‘গোল্ডেন’ সহযোগিদের গা ঢাকা
সিরাজগঞ্জে স্বেচ্ছাসেবক দলের নেতা গ্রেপ্তার
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]