শুক্রবার ৪ ডিসেম্বর ২০২০ ১৮ অগ্রহায়ণ ১৪২৭
 
শিরোনাম: মাইক ব্যবহারে কঠোরতা        পাকিস্তানকে ক্ষমা করা যায় না : প্রধানমন্ত্রী        বিনা মূল্যে করোনার অ্যান্টিজেন পরীক্ষা শুরু শনিবার       করোনার নকল ভ্যাকসিন নিয়ে সতর্ক করলো ইন্টারপোল       দেশে অরাজকতা তৈরির অপচেষ্টা চলছে: তথ্যমন্ত্রী       স্বামী হত্যার দায়ে স্ত্রীসহ ৫ জনের মৃত্যুদণ্ড        গোল্ডেন মনিরের নেপথ্যের পৃষ্ঠপোষকরা এখনো অধরা       


‘পশ্চিম বাংলার নির্বাচন উসকানি কেন ঢাকায়?’
সাফাত জামান
প্রকাশ: সোমবার, ৯ নভেম্বর, ২০২০, ৮:৪৫ পিএম |

দেশে নানাভাবে সাম্প্রদায়িক উসকানি দেওয়ার চেষ্টা চলছে। এ কাজে জড়িয়ে পড়েছে হিন্দু-মুসলিম উভয় সম্প্রদায়ের কিছু উগ্রবাদী। উগ্রবাদ সে মুসলিম হোক, হিন্দু হোক, খ্রিস্টান বা বৌদ্ধ হোক কোনোটাই সমর্থনযোগ্য নয়। বাংলাদেশের বর্তমান সরকার তা সমর্থন করে না। শেখ হাসিনার সরকার অসাম্প্রদায়িক নীতিতে বিশ্বাসী। বাংলাদেশের জন্মও হয়েছিলো ধর্মনিরপেক্ষ অসাম্প্রদায়িক রাজনীতির ভিত্তিতে। সে কারণে শেখ হাসিনা বলেছেন, ধর্ম যার যার উৎসব সবার। 
সম্প্রতি ফ্রান্সের ঘটনা নিয়ে বাংলাদেশে উত্তেজনা চলছে। ফ্রান্সের প্রেসিডেন্ট যে অন্যায় করেছেন, দেশের সব মানুষই তার বিচার দাবি করে। এমন জঘন্য অন্যায়কে কেউ সমর্থন করে না। তবে এ নিয়ে হঠাৎ কুমিল্লায় হিন্দু সম্প্রদায়ের বাড়িতে হামলা করলো কারা? তাদের উদ্দেশ্য কি? যেসব ঘটনা বেরিয়ে আসছে, তাতে ওই হামলার নেপথ্যে রয়েছে একদল মুসলিম মৌলবাদী শক্তি। তারা ফ্রান্স থেকে ঘটনাটি অন্যদিকে ঘোরাতে চায়। এরা কোনো না কোনো দেশের এজেন্ট হিসেবে কাজ করছে। দুনিয়ার সব দেশের, সব ধর্মের মৌলবাদের এক চেহারা। পাকিস্তানের শাসক গোষ্ঠী চায় পার্শবর্তী দেশগুলোতে মৌলবাদীরা ক্ষমতায় থাক। এতে তাদের দেশে মৌলবাদের জাগরণ করা সহজ। এমন একটি গোষ্ঠী বাংলাদেশেও রয়েছে যারা চায় পাশের দেশে মৌলবাদের জয় হলে তারাও এ দেশে মৌলবাদ জাগিয়ে তুলতে পারবে। এ চেষ্টা চলছে অনেক বছর ধরে। কিন্তু বাংলাদেশের শান্তিকামী মানুষ সব মৌলবাদের বিরুদ্ধে। 
কুমিল্লার মুরাদনগরে হিন্দু সম্প্রদায়ের বাড়িতে হামলার বিরুদ্ধে আমাদের হিন্দু সম্প্রদায়ের কিছু কিছু বন্ধু প্রতিবাদে নেমে উসকানিমূলক সোগান দিয়েছে। তাদের এই উসকানিকেও আমরা সমর্থন করতে পারি না। সেদিন ওই প্রতিবাদ মিছিলে অংশ নেওয়া এক বন্ধু উসকানিমূলক সোগান দেওয়ার পর মিছিল থেকে বের হয়ে এসেছিলেন। তিনিই বলছিলেন, এটা খারাপ কাজ। তার কথায় পশ্চিম বাংলায় নির্বাচন ঘনিয়ে আসছে, ঠিক এই সময়ে বাংলাদেশের হিন্দু ও মুসলিম উভয় ধর্মের মৌলবাদীরা একটি সাম্প্রদায়িক ঘটনার জন্ম দিতে চায়, যাতে পশ্চিবঙ্গের নির্বাচনে বিজেপি লাভবান হয়।
 







 সর্বশেষ সংবাদ

মনোজ ও শতাব্দীর সঙ্গে 'কাল রাত আজ রাত' নিয়ে বৃষ্টি
মাইক ব্যবহারে কঠোরতা
সুন্দরবনের দুবলার চরে শুঁটকি উৎপাদনে ধুম, কর্মব্যস্ত জেলেরা
বরগুনায় জেলা হানাদারমুক্ত দিবস পালিত
পাকিস্তানকে ক্ষমা করা যায় না : প্রধানমন্ত্রী
কোটালীপাড়ায় মুক্ত দিবস উপলক্ষে আলোচনা সভা
পুঁজিবাজারে সূচকের বড় উত্থান
আরো খবর ⇒

 সর্বাধিক পঠিত

মাদারীপুরে জেলা প্রশাসকের সাথে সাংবাদিকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত
আওয়মীলীগের মনোয়ন পেতে তিন মেয়র প্রার্থীর প্রতিযোগিতা
সিরাজগঞ্জে ৪র্থ শ্রেণীর ছাত্রীকে ১ মাস ধরে গণধর্ষণ, আটক ১
গ্রামের মানুষের ভাগ্যের উন্নয়ন করাই আমাদের মূল লক্ষ্য: ড. মিহির কান্তি মজুমদার
আজ কোটালীপাড়া মুক্ত দিবস
ত্রিভুজ প্রেমের গল্পে ‘হৃদয়ের আঙ্গিনায়’
১৬ ডিসেম্বর উপলক্ষে ৯ দেশাত্মবোধক গান তৈরি করছেন ফরিদ আহমেদ
প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: [email protected]