শুক্রবার ২৬ জুলাই ২০২৪ ১১ শ্রাবণ ১৪৩১
 
শিরোনাম: রোববার থেকে হতে পারে পুরোদমে অফিস              ইন্টারনেট গতি বৃদ্ধি ও ফেসবুক নিয়ে বিটিআরসির নির্দেশনা       দাবি আদায় হলেও শিক্ষার্থীরা আন্দোলন স্থগিত করছে না, এটা তাদের বড় ভুল: স্বরাষ্ট্রমন্ত্রী        সহিংসতার ঘটনায় ২১০০ জনের বেশি গ্রেফতার       ক্ষতিগ্রস্ত মেট্রো স্টেশন দেখে আবেগাপ্লুত প্রধানমন্ত্রী       ২৫ হাজার কোটি টাকা ধার দিল বাংলাদেশ ব্যাংক      


হোয়াটসঅ্যাপে নতুন ফিচার
তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪, ২:০২ PM

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার মালিকানাধীন বিশ্বের জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। এই মাধ্যমে সম্প্রতি যোগ হয়েছে মেটা এআই চ্যাটবট। এই ফিচারটি বেশ নজর কেড়েছে ইউজারদের। গত মাসেই চালু হয়েছে মেটা এআই। তবে শুধু কৃত্রিম বুদ্ধিমত্তা নয়, আসছে আরও একটি ফিচার। এবার থেকে আর আপনার ট্রাভেল প্ল্যান বাতিল হবে না। কী ফিচার আসছে হোয়াটসঅ্যাপে?

আগামীদিনে যে ফিচারটি আসতে চলেছে, তাতে আরও ব্যবহারবান্ধব হবে হোয়াটসঅ্যাপ। এটি হল ক্রিয়েট ইভেন্ট। এর আগে ফিচারটি শুধু কমিউনিটির জন্য সীমাবদ্ধ ছিল। এবার সমস্ত ইউজাররা ক্রিয়েট ইভেন্ট ফিচারের লাভ তুলতে পারবেন। অনেকটা গুগল ক্যালেন্ডারের মতোই ডিজাইন করা হয়েছে ক্রিয়েট ইভেন্ট ফিচার।

নতুন ফিচারে কী সুবিধা পাবেন?

ব্যক্তিগত চ্যাটের পাশাপাশি গ্রুপ চ্যাটেও তৈরি করা যাবে ইভেন্ট। এবার থেকে আর কোনও প্ল্যান বাতিল হবে না। বন্ধুদের গ্রুপে যারা সবসময় প্ল্যান বাতিল করেন, তারাও করতে পারবে না। কারণ টাইম টু টাইম এটি অ্যালার্ট পাঠাতে থাকবে। গুগল ক্যালেন্ডারের ইনভাইট ফিচারের মতো কাজ করবে হোয়াটসঅ্যাপের নতুন বৈশিষ্ট্য।

ব্যক্তিগত চ্যাটেই যোগ হবে এই অপশন, এখানে ইভেন্ট সম্পর্কিত নানা তথ্য যেমন - নাম, ডেসক্রিপশন, তারিখ এবং জায়গা। ওই তারিখে বন্ধুরা রয়েছেন কিনা সেই অ্যাটেনডেন্সও মার্ক করতে পারবেন। এখানে ইউজাররা সেই ইনভাইট দেখে অ্যাকসেপ্ট করতে পারবেন। সুরক্ষার জন্য, হোয়াটসঅ্যাপ চ্যাটের মতো ইভেন্টস ফিচারও এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড রাখার সিদ্ধান্ত নিয়েছে সংস্থা।

মেটা জানিয়েছে, ফিচারটি ধাপে ধাপে পাঠানো হবে ইউজারদের কাছে। একবারেই যে সবাই পেয়ে যাবেন তেমনটা নয়। বর্তমানে বিটা ভার্সনে ফিচারটি পরীক্ষা করা হচ্ছে। অ্যানড্রয়েড ও আইওএস দুই ফোনেই কাজ করবে নতুন ফিচার। এটি পাওয়ার জন্য গুগল প্লে স্টোর বা অ্যাপ স্টোরে গিয়ে অ্যাপটি লেটেস্ট ভার্সনে আপডেট করতে হবে।

হোয়াটসঅ্যাপে নতুন ফিচারটি অনেক ক্ষেত্রে কার্যকর হতে পারে। কারণ এই মুহূর্তে মেসেজিং অ্যাপ হিসাবে সবথেকে জনপ্রিয় হোয়াটসঅ্যাপ। সামাজিক যোগাযোগ মাধ্যম হিসাবে এই অ্যাপটিই বেছে নিয়েছেন অধিকাংশ ইউজার। সেক্ষেত্রে নতুন ফিচার তাঁদের প্ল্যানিং সংগঠিত করতে সাহায্য করবে।

গত কয়েক মাসে হোয়াটসঅ্যাপে একগুচ্ছ নতুন ফিচার্স যোগ হয়েছে। যা ব্যবহারকারীদের অভিজ্ঞতাই পালটে দিয়েছে। যার ফলে ভারতে হোয়াটসঅ্যাপের অ্যাক্টিভ ইউজারও বৃদ্ধি পেয়েছে। বর্তমানে প্ল্যাটফর্মের অ্যাক্টিভ ইউজারের সংখ্যা ৫০ কোটিরও বেশি। বিশ্বব্যাপী সংখ্যাটা ২০৭ কোটিরও বেশি।







আরও খবর


প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com