শুক্রবার ২৬ জুলাই ২০২৪ ১১ শ্রাবণ ১৪৩১
 
শিরোনাম: রোববার থেকে হতে পারে পুরোদমে অফিস              ইন্টারনেট গতি বৃদ্ধি ও ফেসবুক নিয়ে বিটিআরসির নির্দেশনা       দাবি আদায় হলেও শিক্ষার্থীরা আন্দোলন স্থগিত করছে না, এটা তাদের বড় ভুল: স্বরাষ্ট্রমন্ত্রী        সহিংসতার ঘটনায় ২১০০ জনের বেশি গ্রেফতার       ক্ষতিগ্রস্ত মেট্রো স্টেশন দেখে আবেগাপ্লুত প্রধানমন্ত্রী       ২৫ হাজার কোটি টাকা ধার দিল বাংলাদেশ ব্যাংক      


হোয়াটসঅ্যাপে নিরাপদ থাকতে এই ৩ সেটিংসে এখনই পরিবর্তন আনুন
তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ৭ জুন, ২০২৪, ৬:৩৪ PM

মেটার অধীন বিশ্বের জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। এই অ্যাপের মাধ্যমে বিভিন্ন রকম বার্তা ও ফাইল আদানপ্রদান করা হয়। এমনকি অডিও-ভিডিও কলও করা যায়। জনপ্রিয়তার কারণে এই অ্যাপে প্রতারকদের নজর পড়েছে। অনলাইনের মাধ্যমে যারা জালিয়াতি করে ব্যবহারকারীদের সর্বশান্ত করেন। এখন আপনি নিশ্চয়ই ভাবছেন এই জালিয়াতি থেকে কীভাবে রক্ষা পাওয়া যেতে পারে। এজন্য কিন্তু হোয়াটসঅ্যাপ কোম্পানি কোন দায়বদ্ধ নেবে না, বরং নিজেকে সুরক্ষিত রাখতে কিছু সেটিংস পরিবর্তন করতে হবে। এমনই কয়েকটি সেটিংস রয়েছে যা এখনই পরিবর্তন করা উচিত, ফলে ভবিষ্যতে আপনার সাথে জালিয়াতি হওয়ার সম্ভাবনা থাকবে না বললেই চলে।

১. আননোন কল (Unknown Calls)

মাঝেমধ্যেই অনলাইন জালিয়াতিরা বিভিন্ন নম্বর থেকে ফোন করে এবং লোকেদের কনভেন্স করে বিভিন্ন লোভনীয় অফার দেখিয়ে কিছু অ্যাপ ডাউনলোড করার পরামর্শ দেয় আর এতেই তারা ফাঁদে পড়েন।

তাই অপরিচিত কল থেকে মুক্তি পেতে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাপের সেটিংয়ের প্রাইভেসিতে > Calls> Silence Unknown Callers – এটা অন করে নিন। এর ফলে তারা কল করলে, আপনি সহজেই ইগনোর করতে পারবেন।

২. হোয়াটসঅ্যাপ গ্রুপ (Whatsapp Groups)

কখনো কখনো আপনার ক্ষেত্রেও এমনটা হয়েছে যেখানে আপনি না চাইতেও কিছু অপরিচিত গ্রুপে অ্যাড হয়ে গেছেন। সেখানে অনেকেই এমন কিছু লিঙ্ক পাঠাতে থাকে আর আপনি ভুলে সেখানে ক্লিক করলে আপনি বড়সড়ো ফাঁদে পড়তে পারেন।

তাই এর থেকে মুক্তি পেতে আপনি হোয়াটসঅ্যাপের সেটিংয়ের প্রাইভেসিতে > Group> My Contact – বেছে নিন। এর ফলে কোন অপরিচিত গ্রুপ আপনাকে অ্যাড করতে পারবে না। কেবল আপনার পরিচিতরাই আপনাকে অ্যাড করতে পারবে।

৩. লোকেশন প্রটেক্ট (Location Protect)

আপনার হোয়াটসঅ্যাপের প্রাইভেসি সেটিংসে গিয়ে > Advanced > Protect ID Address in Calls – অন করে নিন। এর ফলে আপনার লোকেশন কখনোই কেউ ট্রাক করতে পারবে না। এমনকি এই মুহূর্তে আপনি কোথায় আছেন তাও কেউ জানতে পারবে না। এমনটা না হলে, আপনার লোকেশন সহজেই ট্রাক করা যাবে।







আরও খবর


প্রকাশক: এম এন এইচ বুলু
ভারপ্রাপ্ত সম্পাদক : মাহফুজুর রহমান রিমন  |   উপদেষ্টা সম্পাদক : রাজু আলীম  
বিএনএস সংবাদ প্রতিদিন লি. এর পক্ষে প্রকাশক এম এন এইচ বুলু কর্তৃক ৪০ কামাল আতাতুর্ক এভিনিউ, বুলু ওশেন টাওয়ার, (১০তলা), বনানী, ঢাকা ১২১৩ থেকে প্রকাশিত ও শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
ফোন:০২৯৮২০০১৯-২০ ফ্যাক্স: ০২-৯৮২০০১৬ ই-মেইল: spnewsdesh@gmail.com